বিজ্ঞাপন

জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে বরগুনা জেলা

January 21, 2018 | 4:18 pm

স্পেশাল করসপন্ডেন্ট
ঢাকা : বরগুনা জেলাকে বিদ্যুতের জাতীয় গ্রীডে সংযুক্ত করার কাজ শুরু করেছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)। এ জন্য বাকেরগঞ্জ থেকে বরগুনা পর্যন্ত ১৩২কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। বরগুনায় একটি গ্রীড সাবস্টেশনও তৈরি করা হচ্ছে। আগামী দেড় বছরের মধ্যে জেলাটি জাতীয় গ্রীডে যুক্ত হবে। এতে বরগুনায় বিদ্যুতের সরবরাহ বাড়বে। বর্তমানে একটি ৩৩কেভি বিতরণ লাইনের মাধ্যমে জেলায় বিদ্যুৎ দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

রবিবার বাকেরগঞ্জ-বরগুনা ১৩২কেভি সঞ্চালন লাইন নির্মাণের জন্য মালয়েশিয়ার প্রতিষ্ঠান এইচজি পাওয়ার ট্রান্সমিশশনের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে পিজিসিবি। চুক্তিতে বলা হয়, আগামী দেড় বছরের মধ্যে বাকেরগঞ্জ-বরগুনা ৫০ কিলোমিটার দীর্ঘ সঞ্চালন লাইনটি টার্নকি পদ্ধতিতে নির্মাণ করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করতে হবে। এ কাজের নির্মাণ খরচ প্রায় ৭৭ কোটি টাকা।

পিজিসিবি’র পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং এইচজি পাওয়ার এর পক্ষে ওভারসিস ডিরেক্টর হেমন্ত কুমার খৈতান চুক্তিপত্রে স্বাক্ষর করেন। পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক মোঃ এমদাদুল ইসলাম, প্রধান প্রকৌশলীবৃন্দ ও প্রকল্প পরিচালক এ কে এম আনোয়ার হোসেন সহ উভয়পক্ষের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৪ জানুয়ারি বরগুনায় ১৩২/৩৩কেভি গ্রীড সাবস্টেশন নির্মাণের জন্য চীনের প্রতিষ্ঠান সিসিসি’র সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি সই করেছিল পিজিসিবি। আগামী দেড় বছরের মধ্যে গ্রীড সাবস্টেশন নির্মাণ করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে সিসিসি। এই সাবস্টেশন নির্মাণে খরচ হবে প্রায় ৪৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

বরগুনায় নতুন গ্রীড সাবস্টেশন এবং হাইভোল্টেজ সঞ্চালন লাইন চালু হলে জেলাটিতে বরিশাল ও পটুয়াখালী উভয় দিক থেকে বিদ্যুতের বাল্ক সরবরাহ দেওয়া সম্ভব হবে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন