বিজ্ঞাপন

‘প্রযুক্তিখাতে জাপানের জনবল সংকট বাংলাদেশের জন্য সুযোগ’

March 4, 2018 | 10:38 pm

স্টাফ করেসপনডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তিখাতে বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজার ও তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ জাপান প্রয়োজনীয় কর্মক্ষম জনবলের সংকটে ভুগছে, যা বাংলাদেশের জন্য বড় সুযোগ। এ সুযোগ কাজে লাগাতে হবে।

রোববার (০৪ মার্চ)  দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে তথ্য প্রযুক্তি বিভাগ কার্যালয়ের অডিটোরিয়ামে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশনের (জাইকা) আয়োজিত ‘জাপান-বাংলাদেশ আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রামের সনদ বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিসিসি ও জাইকা পরিচালিত প্রযুক্তিগত প্রশিক্ষণে প্রথম ব্যাচের ২০ জনের মাঝে ১৩ জন বাংলাদেশি তরুণের চাকরি নিশ্চিত করেছে জাপান। তারই পরিপ্রেক্ষিতে এ কথা বলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

‘দ্য প্রজেক্ট ফর স্কিল ডেভেলপমেন্ট অব আইটি ইঞ্জিনিয়ারস টার্গেটিং জাপানিজ মার্কেট’ নামের ওই প্রকল্পের আওতায় প্রতিবছর ১২০ জনকে জাপানের বিভিন্ন আইটি কোম্পানিতে চাকরি দেয়ার লক্ষ্যে জাইকার সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-(বিসিসি) এই প্রশিক্ষণ বাস্তবায়ন করছে।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। যার সুফল আমাদের দেশের ষোলো কোটি মানুষ ভোগ করছে।

বিশেষ অতিথির বক্তব্যে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমা বলেন, প্রযুক্তির দিক থেকে এগিয়ে থাকলেও আমরা জনবল ঘাটতি উপলব্ধি করছি। প্রযুক্তির দিক থেকে বাংলাদেশ আগের তুলনায় অনেক এগিয়ে এসেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের মেধাবী তরুণ-তরুণীরা বিশ্বের প্রযুক্তি খাতে ভূমিকা রাখার যোগ্যতা অর্জন করেছে মন্তব্য করে ইজুমা বলেন, জাপানের প্রযুক্তি ও উৎপাদন খাতে কাজে লাগানোর লক্ষ্যে বাংলাদেশের ১৩ জন মেধাবী তরুণ-তরুণীদের চাকুরি নিশ্চিত করা হয়েছে।

তিঁনি আরো বলেন, ভবিষ্যতেও বাংলাদেশের সঙ্গে জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক  উত্তরোত্তর বৃদ্ধি পাবে। এসময় তিনি জাপানের পাশে থাকার জন্য বাংলাদেশ সরকারকেও ধন্যবাদ জানান।

সারাবাংলা/এসও/এমএস/আইজে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন