বিজ্ঞাপন

জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

December 11, 2018 | 4:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাপানের চতুর্থ বৃহত্তম শহর ও অটোমোবাইল হাব নাগোয়া শহরের উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। মঙ্গলবার (১১ ডিসেম্বর) শহরটিতে অনুষ্ঠিত বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা ও ব্যবসা-বাণিজ্যের সুযোগ বিষয়ক সেমিনারে তিনি এই আহ্বান জানান।

জাপানে বাংলাদেশ মিশন থেকে মঙ্গলবার এক বার্তায় এই তথ্য জানানো হয়।

নাগোয়া চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর সাথে সম্মিলিতভাবে এ সেমিনার আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, টোকিও; নাগোয়া চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; নাগোয়া সিটি অফিস এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)।

বিজ্ঞাপন

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা); ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন; জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কোঅপারেশন এবং জাপান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। সেমিনারে নাগোয়ার প্রায় ৮০ জন ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। বিগত এক দশকে বাংলাদেশের প্রতিটি খাতের রূপান্তর (ট্রান্সফরমেশন) বিশ্লেষণ করে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন উপস্থাপনা করেন রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশের শিল্পোন্নয়নের মূল উপাদানসহ সরকারের ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ এবং তা অর্জনে গৃহীত পরিকল্পনাসমূহ জাপানি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরেন।

বাংলাদেশের নারীর অগ্রযাত্রা এবং অর্থনীতিক উন্নয়নে নারীর অংশগ্রহণ ও অবদানের কথাও গর্বের সাথে উপস্থাপন করেন রাষ্ট্রদূত। জাপান ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও জানান তিনি। এছাড়া, বাংলাদেশে চলমান বড় বড় প্রকল্পগুলোয় সহযোগিতা করায় রাবাব ফাতিমা জাপান সরকারকে ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাগোয়ায় বাংলাদেশের সম্মানিত কনসাল হিসাকাজু মিজুতানি। বাংলাদেশের অর্থনৈতিক গতিধারা নিয়ে উপস্থাপনা করেন জাইকার প্রতিনিধি মিজ মাসুমি ওকামোতো। বাংলাদেশে ব্যবসার পরিবেশ, সুবিধা-অসুবিধা ও বিনিয়োগে করণীয় নিয়ে বিশদ আলোচনা করেন জেট্রো ঢাকার প্রতিনিধি তাইকি কোগা।

এছাড়া, বাংলাদেশে ব্যবসার অভিজ্ঞতা বর্ণনা করেন সুমিমতো কর্পোরেশনের সুতোমু হাসিমতো। বাংলাদেনে হোন্ডা প্রাঃ লিঃ এর নতুন কারখানা স্থাপন ও ব্যবস্থাপনা এবং বাজার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কাজুয়া হাসি।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় সেমিনারে। পরিশেষে প্রশ্ন উত্তর পর্ব এবং নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক সময়ে টোকিও দূতাবাসের মাধ্যমে জাপানে বেশকিছু উন্নয়ন ও বিনিয়োগ সংক্রান্ত সেমিনার আয়োজন করা হয়েছে। যার মাধ্যমে জাপানের সুশীল সমাজ ও ব্যবসায়ীদের কাছে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন