বিজ্ঞাপন

জাপান-ইইউ মুক্ত বাণিজ্য চুক্তি: বিশ্ব জিডিপির এক-তৃতীয়াংশ!

July 17, 2018 | 9:04 pm

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাপান বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য চুক্তি সই করেছে, যা বিশ্ব জিডিপির এক তৃতীয়াংশ এবং ৬০ কোটি মানুষ এই চুক্তির আওতায় রয়েছে।

নতুন এই চুক্তির ফলে জাপানে বিনা শুল্কে দুগ্ধজাত পণ্য রপ্তানি করবে ইউরোপ। অপরদিকে জাপানও একইভাবে ইইউভুক্ত দেশগুলোতে গাড়ি রপ্তানি করবে।

ইইউ ও জাপানের মধ্যে চুক্তিটি এমন এক সময়ে হলো, যখন মুক্ত বাণিজ্য থেকে সরে গিয়ে সংরক্ষণবাদী একলা চলো নীতিতে অটল রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তিটি যুক্তরাষ্ট্রের সংরক্ষণবাদী বাণিজ্য নীতিকে খর্ব করতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

ইউরোপীয় কমিশনের প্রধান জ্যঁ ক্লদ ইয়ুঙ্কার বলেছেন, ‘মুক্ত বাণিজ্যের ক্ষেত্রে এটি বড় জয়, বিশ্ব বাণিজ্যের ক্ষেত্রেও এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।’

জ্যঁ ক্লদ ইয়ুঙ্কার আরও বলেছেন, ‘আজকের এই চুক্তির প্রভাব আমাদের সীমানার বাইরে ছড়িয়ে যাবে। ভবিষ্যতে মুক্ত ও ন্যায্য বাণিজ্যের ক্ষেত্রে এটি উদাহরণ হয়ে থাকবে।’

এর আগে, ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তির আওতায় জাপান ও এশিয়ার দেশগুলোর সঙ্গে গত প্রায় ১৮ মাস ধরে মুক্ত বাণিজ্য বিষয়ক সংলাপ চালিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার পর নিজের প্রথম পদক্ষেপেই এ সংক্রান্ত আলোচনা থেকে সরে আসেন ট্রাম্প।

বিজ্ঞাপন

এমনকি ‘সবার আগে আমেরিকা’ এই সংক্রান্ত কট্টর জাতীয়তাবোধ ধারণ করে তিনি চীনা পণ্যের ওপর আরও শুল্ক আরোপের হুমকি দিয়েছেন। মোটর গাড়ির ওপর ২৫ শতাংশ শুল্ক বসানো যায় কিনা তার পরিকল্পনা করছেন। ইউরোপ থেকে আমদানিকৃত ইস্পাত সামগ্রীর উপর বর্ধিত হারে শুল্ক বসানোর নির্দেশ দিয়েছেন।

মুক্ত বাণিজ্যে ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানের যত লাভই হোক, সেটা বাদ বাকী দুনিয়ার বাণিজ্যে কতটা প্রভাব রাখবে, তা নিয়ে অনেকেই সন্দিহান রয়েছেন। তবে ইইউ নেতারা বলছেন, যুক্তরাষ্ট্র যদি বিভিন্ন দেশের রপ্তানি পণ্যের ওপর শুল্ক বসানো অব্যাহত রাখে, তাতে তারা খুব একটা লাভবান হবে না।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন