বিজ্ঞাপন

জাবিতে দফায় দফায় সংঘর্ষ, প্রক্টরসহ আহত ৫০

April 9, 2018 | 3:37 pm

।। জাবি প্রতিনিধি ।। 

বিজ্ঞাপন

সাভার : কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর টিয়ারশেল, রাবার বুলেট ও জলকামান ছুড়ে তাদের ঢাকা-আরিচা মহাসড়ক থেকে সরিয়ে দিয়েছে পুলিশ। সেখানে সোমবার (৯ এপ্রিল) দুপুর থেকে দফায় দফায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টর মো. জুলকারনাইনসহ ৫০ জন আহত হয়েছেন।

সংঘর্ষে আহত ২৫ জনকে সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা কেন্দ্রীয় খেলার মাঠে অবস্থান নিয়েছেন। তারা সেখানে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

বিজ্ঞাপন

সোমবার (৯ এপ্রিল) সকাল ১০টা থেকে প্রায় হাজার খানেক বিক্ষুব্ধ শিক্ষার্থী ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছিল। প্রায় আড়াই ঘণ্টা অবরোধের কারণে মহাসড়কের উভয়পাশে প্রায় ২০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। সড়কে আন্দোলনকারীদের অবস্থানের কারণে মহাসড়কে যানচলাচলে বিঘ্ন ঘটে। পরিস্থিতি মোকাবিলায় সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের আশেপাশে সাঁজোয়া যান নিয়ে পুলিশ অবস্থান নেয়। অবরোধের এক পর্যায়ে বেলা সাড়ে ১২টার দিকে পুলিশ আন্দোলনকারীদের সরিয়ে দিতে টিয়ারশেল, রাবার বুলেট ও জলকামান ছুড়ে।

এর আগে রোববারও কোটা সংস্কারের দাবিতে কর্মসূচি কর্মসূচি পালন করেছিল জাবির শিক্ষার্থীরা। ওই কর্মসূচিতেও পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষ হয়। এ  প্রতিবাদে সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার ক্লাস- পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়। সকাল থেকে কোনো বিভাগেই ক্লাস- পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা এর আওতামুক্ত রাখা হয়।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/টিএম/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন