বিজ্ঞাপন

জার্মান কোচের কাছে এগিয়ে মেসি

May 26, 2018 | 1:54 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল ইতিহাসের সেরা ফুটবলার কে? বিতর্কের কোনো শেষ নেই। কেউ বলবে পেলে, আবার কেউ বলবে ম্যারাডোনা। বর্তমান ফুটবল বিশ্বের সেরা হিসেবে কেউ বলবে মেসি আবার কেউ বলবে রোনালদোর নাম। পেলের সঙ্গে তুলনা চলে ম্যারাডোনার আর বার্সার মেসির সঙ্গে তুলনা হয় রিয়াল মাদ্রিদের রোনালদোর। এ নিয়ে নানা মুনির নানা মত।

হালের সেরা দুই তারকা মেসি-রোনালদো। তাদের ঘরেই ব্যালন ডি অরের দশটি শিরোপা। সমান শিরোপা জিতেছেন দু’জনই। দু’জনই নিজ নিজ ক্লাব ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। রোনালদো নাকি মেসি কে সেরা-এমন তর্কে না গেলেও গোল করা আর সতীর্থদের দিয়ে গোল করানো দুটি কাজেই রোনালদোর থেকে মেসিকে এগিয়ে রাখলেন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির কোচ জোয়াকিম লো।

রোনালদো ২০১৬ সালে জাতীয় দলকে জিতিয়েছেন ইউরো শিরোপা। আর গত বিশ্বকাপের পর মেসি জাতীয় দলতে তুলেছিলেন তিনটি মেগা ইভেন্টের ফাইনালে। তিনবারই খালি হাতে ফিরতে হয়েছে আর্জেন্টিনার অধিনায়ককে। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জোয়াকিম লোর জার্মানির কাছেই ১-০ গোলে হেরে শিরোপা জেতা হয়নি মেসি। এরপর চিলির বিপক্ষে কোপা দেল রে’র ফাইনালে দু’বারই হারতে হয়েছিল মেসির আর্জেন্টিনাকে।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপে জার্মানির কোচ জোয়াকিম লো খুব কাছ থেকে দেখেছেন মেসিকে। আর্জেন্টিনা আর পর্তুগালের দুই অধিনায়ক মেসি-রোনালদো প্রসঙ্গে বলতে গিয়ে জার্মানির এই কোচ জানান, ‘আমি মেসিকেই এগিয়ে রাখবো। রোনালদো অসাধারণ ফুটবলার, সে পেশাদার ফুটবলার। অনেক বছর থেকেই সে গোলস্কোরিং মেশিন। তার গোল করার অসাধারণ দক্ষতা রয়েছে। কিন্তু মেসি হলো আমার দেখা পরিপূর্ণ একজন ফুটবলার।’

জার্মান কোচ জোয়াকিম লো আরও যোগ করেন, ‘মেসি একটা দলের গ্রেট খেলোয়াড়। যে কিনা টানা ১০ বছর ধরেই প্রত্যেক মৌসুমে সতীর্থদের দিয়ে ৩০-৪০টি গোল করাচ্ছে, সব মিলিয়ে সে প্রতি মৌসুমে প্রায় ৫০টি করে গোল করে যাচ্ছে। সে এমন একজন ফুটবলার যে অনায়াসেই ৮ থেকে ৯ জন খেলোয়াড়কে পাশ কাটিয়ে আপনার জন্য দারুণ একটি গোল করবে, যা আপনার মনে থাকবে সারাজীবন।’

রাশিয়া বিশ্বকাপে এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। জোয়াকিম লো’র শিষ্যরা ‘এফ’ গ্রুপে মেক্সিকো, সুইডেন আর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবে। মেসির আর্জেন্টিনা খেলবে আইসল্যান্ড, নাইজেরিয়া আর ক্রোয়েশিয়ার বিপক্ষে। এদিকে, রোনালদোর পর্তুগাল খেলবে সাবেক চ্যাম্পিয়ন স্পেন, মরোক্কো আর ইরানের বিপক্ষে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন