বিজ্ঞাপন

জিডি করতে গিয়ে লাঞ্ছিত হলেন ঢাবি শিক্ষার্থী

January 16, 2018 | 11:19 am

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থী শাহবাগ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলে পুলিশ পরিদর্শক (তদন্ত) জাফর আলী বিশ্বাস তাদের লাঞ্ছিত করেছেন। এমনটাই অভিযোগ করেছেন ঢাবি ডিবেটিং ক্লাবের সভাপতি মাহমুদ আবদুল্লাহ বিন মুন্সী ও সদস্য তানভির হোসেন। রোববার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর শাহবাগ থানায় এ ঘটনা ঘটে।

অভিযোগকারী মাহমুদ আবদুল্লাহ ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের এবং তানভির হোসেন মার্কেটিং বিভাগের শিক্ষার্থী। তারা জানায়, ফোনে ডিবি পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় থানায় অভিযোগ করতে গেলে পুলিশ তাদের লাঞ্ছিত ও হেনস্তা করে।

মাহমুদ আবদুল্লাহ সাংবাদিকদের জানান, রবিবার বিকেলে তানভিরের মায়ের মুঠোফোনে ডিবি পরিচয়ে কল আসে। তানভিরকে তারা আটকে রেখেছেন বলে জানায়। তারা ডাচ বাংলা ব্যাংকের একটি রকেট নম্বরে দ্রুত ৩০ হাজার টাকা পাঠাতে বলেন। ওই সময় তার মা তানভিরের নম্বরে কল করেন, কিন্তু তানভির তখন ক্লাসে ছিল বলে কল ধরতে পারেননি। তাই তিনি টাকা পাঠিয়ে দেন। পরে বিষয়টি জেনে তানভিরকে নিয়ে তার মা শাহবাগ থানায় জিডি করতে যান। সেখানে কর্তব্যরত কর্মকর্তা জিডি নিতে গড়িমসি করেন। এরপর পুলিশ পরিদর্শক (তদন্ত) জাফর আলী বিশ্বাসের কাছে যেতে বলেন ওই কর্মকর্তা।

বিজ্ঞাপন

মাহমুদ আবদুল্লাহ বলেন, ‘জাফর আলী সাহেবের কাছে গেলে তিনি আমাদের অনেক সময় দাঁড় করিয়ে রাখেন। তিনি আমাদের কথা শুনছিলেন না। কেন শুনছেন না, জানতে চাইলে একপর্যায়ে তিনি আমার ওপর ক্ষিপ্ত হয়ে যান। এরপর তিনি আমার গায়ে হাত তোলেন। আমাকে টেনে-হিঁচড়ে তার চেয়ারের সামনে নিয়ে অপমানিত করেন।’

তানভির হোসেন বলেন, ‘জিডি করতে গেলে শাহবাগ থানার কর্তব্যরত কর্মকর্তা সাইবার ক্রাইমে ইউনিটে যেতে বলেন। জিডি নেওয়ার অনুরোধ করলে তিনি জাফর আলীর কাছে পাঠান। কিন্তু তিনি আমাদের হেনস্তা করেন। এরপর সেখান থেকে বের হয়ে আমরা বেইলি রোডের পুলিশ হেডকোয়ার্টারের সাইবার ক্রাইম ইউনিটে গেলে সেখান থেকে জিডির কপি চাওয়া হয়। জিডি করতে আবার শাহবাগ থানায় এলে তারা আবার পুলিশ হেডকোয়ার্টারে যেতে বলে। তখনো তারা জিডি নিতে চাননি। আর জিডি নিলে লেখা পরিবর্তন করতে বলেন। এরপর আমরা থানা থেকে চলে আসি।’

এবিষয়ে জানতে জাফর আলী বিশ্বাসের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি।

বিজ্ঞাপন

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, তিনি বিষয়টি জানেন না। এমন হওয়ার কথা নয়। তার কাছে গেলে তিনি বিষয়টি দেখবেন।

পরে রাত ১০টার দিকে তানভির হোসেন থানায় ওসির কাছে যান। তানভির জানান, ‘ওসি সাহেব আমাকে বলেছেন, এ ঘটনায় জিডি হবে না। কাল গিয়ে যেন মামলা করি। আর অভিযুক্তের বিষয়ে কমিশনারের কাছে লিখিত অভিযোগ দিলে তারা ব্যবস্থা নেবেন।’

এদিকে ঘটনা পরবর্তী সময় থানায় গিয়েছিলেন টিএসসি ভিত্তিক বিভিন্ন সংগঠনের ৮০-৯০ জন শিক্ষার্থী। এসময় ডিবেটিং ক্লাবের সদস্যরা বলেন, আমরা আগামীকাল লিখিত অভিযোগ দিব। আমরা এর দৃষ্টান্তমূলক শাস্তি চাই। যদি যথোপোযুক্ত দৃষ্টান্তমূলক শাস্তি না হয় আমরা এর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে তীব্র আন্দোলন গড়ে তুলব।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন