বিজ্ঞাপন

জিতলেও বিশ্বকাপ জেতার মতো আস্থা দেখাতে ব্যর্থ ব্রাজিল

June 22, 2018 | 10:24 pm

আব্দুল আজীজ, সাবেক ফিফা রেফারি

বিজ্ঞাপন

আর্জেন্টিনার মত অবস্থা ব্রাজিলেরও ২য় খেলা শেষে হয় কি না এটা নিয়ে ব্রাজিলের অনেক ভক্তও সংশয়ে ছিল। যদিও ক্রোয়েশিয়া আর কোস্টারিকা এক নয় আর এ ক্ষেত্রে অঘটনের শংকা কম বলেই ধরে নিয়েছিলাম। তারপরেও নির্ধারিত সময়ের প্রায় পুরোটাই ঠেকিয়ে রেখেছিল কোস্টারিকা। এর জন্য কৃতিত্বের দাবিদার তাদের রিয়েল মাদ্রিদের গোলকিপার নাভাস। প্রায় একাই রুখে দিচ্ছিলেন ব্রাজিলিয়ানদের।

খেলায় অবশ্য নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলেরই। মাঝে মাঝে কোস্টারিকা অতর্কিত আক্রমণ করলেও গোল দেওয়ার মত সুযোগ তেমন পায়নি, পরিসংখ্যান বলে পোস্টে শট নিতে পারে নি একটাও। ২-১ জায়গায় ব্রাজিলের ডিফেন্সেও বেশ মুন্সীয়ানা দেখিয়েছিল।

সুইজারল্যান্ডের সাথে ২য় অর্ধে ব্রাজিল কেমন জানি খেই হারিয়ে ফেলেছিল। কোস্টারিকার সাথে অবশ্য তারা আক্রমণ করা অব্যাহত রেখেছিল। মনে শঙ্কা থাকলেও বলা যাচ্ছিল যে কোন সময় গোল দিয়ে ফেলতে পারে ব্রাজিল।

বিজ্ঞাপন

নেইমারের পেনাল্টি আদায় করাটা দৃষ্টিকটু ছিল। যদিও নিজের দেশের জন্য এবং নিজের দলের জন্য সবাই জিততে চায়, তবে বিশ্বের সব থেকে দামী খেলোয়াড় সে, তাকে কিছুটা বেমানানই লাগলো। আর ভার পদ্ধতি না থাকলে রেফারী পেনাল্টি দিয়েই দিয়েছিল।

জিতলেও বিশ্বকাপ জেতার মত আস্থা কিন্তু ব্রাজিল এখনো অর্জন করতে পারে নি। যুগে যুগে আমরা প্রতিপক্ষের ডিফেন্সকে দুমড়ে মুচড়ে ফেলা যে ব্রাজিল দেখেছি, সেই প্রত্যাশার পারদ মিটে নি। বিশ্বকাপ জিততে হলে ব্রাজিলের কোচ তিতেকে সেই ব্রাজিল ফিরিয়ে আনতে হবে। কোস্টারিকাকে ধরা হয়েছিল গ্রুপের দুর্বলতম দল, ইনজুরি টাইমের গোলে তাদের হারিয়েই খুব বেশি খুশি হওয়া অন্তত ব্রাজিলের মত দলকে মানায় না।

শ্রুতিলিখনঃ রাসয়াত রহমান জিকো

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন