বিজ্ঞাপন

‘জীবনের বিনিময়ে জাতীয়করণ চাই’

January 18, 2018 | 11:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনরত এমপিওভুক্ত শিক্ষকরা তাদের জীবনের বিনিময়ে হলেও শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ চান।

অনশনের অষ্টমদিন (১৮ জানুয়ারি) মাইকে বক্তব্য দেওয়ার সময় দেশের বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষক নেতারা এমন জোরালো ঘোষণা দেন। তারা বলেন, ন্যায্য দাবি আদায়ে ‘জাতির বিবেক’ শিক্ষকদের যখন ভিখারির মতো রাস্তায় কাটাতে হয় এর চেয়ে মৃত্যুও শ্রেয়।

বাংলাদেশ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের ডাকে এ অনশনে এখন পর্যন্ত ৬৭জন শিক্ষক অসুস্থ হয়েছেন বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

ফোরামের আহবায়ক আব্দুল খালেক সারাবাংলাকে বলেন, মাধ্যমিক স্তর থেকে শুরু করে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারীকরণের লক্ষ্যে তারা আন্দোলন করছেন। দেশের ৯৭ ভাগ শিক্ষক সমান যোগ্যতা থাকা সত্ত্বেও ৩ ভাগ সরকারি শিক্ষকদের চেয়ে অনেক কম সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

বেতন-ভাতা থেকে শুরু করে পেনশন ও কল্যাণ সুবিধায় তারা চরমভাবে বঞ্চিত হন উল্লেখ করে তিনি আরও বলেন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের থেকে আমাদের পরিশ্রম বেশি। রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে গিয়েও আমাদের পরিশ্রম বেশি করতে হয়। কিন্তু সে তুলনায় আমরা সুবিধা পাই না।

এদিকে অনশনের অষ্টমদিনে এসে নিজেদের অবস্থান আরও জোরালো করেছেন শিক্ষকরা। মূল মঞ্চের মাইকে শিক্ষক নেতারা বক্তব্য দিচ্ছেন। প্রায় সারাদিনই থেমে থেমে বক্তব্য দিচ্ছেন বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকরা। তাদের একটাই বক্তব্য সরকারের উচ্চ পর্যায় থেকে শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত রাজপথ ছাড়বেন না তারা। ‘জীবনের বিনিময়ে হলেও’ তারা জাতীয়করণ চান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন