বিজ্ঞাপন

জেরুজালেমে ব্রাজিলের দূতাবাস স্থানান্তর নিয়ে আরব লীগের হুশিয়ারি

December 11, 2018 | 9:03 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

জেরুজালেমে দূতাবাস স্থানান্তর না করতে ব্রাজিলকে হুঁশিয়ারি দিয়েছে আরব লীগ। তারা বলেছে, এতে করে ব্রাজিলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্কে চরম অবনতি ঘটবে।

সোমবার (১০ ডিসেম্বর) এক চিঠিতে ২২ আরব সদস্যদেশের সংগঠনটি ব্রাজিলের ডানপন্থি নির্বাচিত প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে ইসরাইলে তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করতে নিষেধ করেছেন।

বোলসোনারো ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পালন শুরু করবেন। তিনি জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। এতে করে ব্রাজিলের পররাষ্ট্রনীতিতে ব্যাপক পরিবর্তন দেখা যাবে। কেননা, এর আগে ব্রাজিল সবসময় ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে কথা বলে এসেছে।

বিজ্ঞাপন

আরব দেশগুলোর প্রতিনিধিরা মঙ্গলবার (১১ ডিসেম্বর) ব্রাসিলিয়ায় এক বৈঠকে বোলসোনারোর পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। উল্লেখ্য, চলতি বছর সর্বপ্রথম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করেন। যদি বোলসোনারো জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তর করে তাহলে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় শীর্ষ দেশ হিসেবে এমন পদক্ষেপ নেবে ব্রাজিল।

বোলসোনারোকে পাঠানো চিঠিতে আরব লীগের মহাপরিচালক আহমেদ আব্দুল ঘেইত বলেন, কোন দেশ কোথায় তাদের দূতাবাস স্থাপন করবে তা সম্পূর্ণই তাদের সার্বভৌমত্বের অধিকার। কিন্তু ইসরাইলের পরিস্থিতি স্বাভাবিক নয়। কেননা দেশটি ফিলিস্তিনি ভূখণ্ড জোরপূর্বক দখল করছে- এর মধ্যে পূর্ব জেরুজালেমও রয়েছে।

জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার লঙ্ঘন হবে বলে জানান ঘেইতি।

বিজ্ঞাপন

এদিকে, ব্রাজিলের দূতাবাস স্থানান্তরের পরিকল্পনাটিকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলে ‘ঐতিহাসিক’ আখ্যায়িত করেছেন। তিনি বোলসোনারোর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পরিকল্পনা করছেন।

আরব লীগ মহাপরিচালক বলেন, ব্রাজিলের প্রতি আরব বিশ্বের ব্যাপক সম্মান রয়েছে। আর আমরা কেবল সে সম্পর্ক ধরে রাখতে চাই না। পাশাপাশি তা আরও এগিয়ে নিয়ে যেতে চাই। কিন্তু জেরুজালেমে ব্রাজিলের দূতাবাস স্থাপন তার ক্ষতি করতে পারে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন