বিজ্ঞাপন

জয় নিশ্চিতে জাতীয়তাবাদী নির্বাচন কমিশন চাচ্ছে বিএনপি: কাদের

July 20, 2018 | 2:57 pm

|| সিনিয়র করেসপন্ডেন্ট ||

বিজ্ঞাপন

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনে জেতার জন্য জাতীয়তাবাদী নির্বাচন কমিশন চাচ্ছে বিএনপি। কেবল জয়ের গ্যারান্টি পেলেই তারা নির্বাচনে আসবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর গণ-সংবর্ধনা স্থলের বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। আগামীকাল দুপুরে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণ, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ, অস্ট্রেলিয়া থেকে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ এ্যাওয়ার্ড’ অর্জন এবং ভারতের নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণ-সংবর্ধনা দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

ওবায়দুল কাদের বলেন, আমরা মনে করি রাজনীতিতে জোয়ার-ভাটা আসে। বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছর আমরা ভাটায় ছিলাম। বিএনপি এমনকি তত্ত্বাবধায়ক সরকারের আমলেও ভাটায় ছিল আওয়ামী লীগ। কিন্তু এখন আমরা রাজনীতির জোয়ারে রয়েছি। ক্ষমতায় এসে মাত্র কয়েক বছরে আমরা যত উন্নয়ন ও অর্জন করেছি তা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। বাংলাদেশের এই সময়ের অর্জন, প্রবৃদ্ধি, বৈদেশিক রিজার্ভ অভূতপূর্ব। আমাদের প্রধানমন্ত্রী বিশ্বের সেরা সৎ ও পরিশ্রমী রাষ্ট্রনায়কদের একজন, যা জাতির জন্য গর্বের বিষয়। আর সে কারণেই জাতির পিতার কন্যাকে সংবর্ধনা দিচ্ছে স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

রাজনীতিতে উত্থান-পতনের কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, একসময় আমরা ভাটায় ছিলাম। এখন বিএনপির ভাটায় রয়েছে। এ ভাটা জোয়ার হবে কি না জানি না। তবে আমার মনে হয়, এই জোয়ার আজ আওয়ামী লীগের পক্ষে। এই জোয়ার আগামী নির্বাচনে একটা দেশের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটাবে। জনগণের সমর্থনের প্রতিফলন ঘটবে। আগামী নির্বাচনে আবারও বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আমরা এই জোয়ার তরীকে তীরে ভেড়াবো।

আগামী নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে বিএনপির বিভিন্ন দাবির বিষয়ে কাদের বলেন, সব দলের অংশগ্রহণে নির্বাচন চাই না, একথা কি আমরা বলেছি? বিএনপি ইচ্ছে করে না আসলে আমরা কি করবো? তবে আমরা কাউকে নির্বাচনী প্রক্রিয়ায় টেনে আনবো না। গণতান্ত্রিক দেশে সবগুলো রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণের অধিকার রয়েছে। বিএনপির অধিকারে বাধা দিচ্ছে কে? আজকে তারা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিচ্ছে। সুন্দরভাবে নির্বাচন হচ্ছে। এ পর্যন্ত কোন অঘটন ঘটেনি। নেতিবাচক রাজনীতির কারণে বিএনপি এখন ভাটায় গড়াচ্ছে। এই ভাটা কবে যে জোয়ার হবে আল্লাই (আল্লাহ) জানে, আমারা জানি না।

নির্বাচনের আগে বিএনপির সঙ্গে সংলাপ হওয়ার সম্ভাবনা আছে কি না? এ বিষয়ে এক প্রশ্নের জবাবে কাদের বলেন, সংলাপ কেন? কি প্রয়োজনে? নির্বাচন হতে তো কোন অসুবিধা নেই। নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। নির্বাচন ফ্রি এন্ড ফেয়ার হবে। প্রধানমন্ত্রী গতকাল নিজেই বলেছেন, একটা ইনক্লুসিভ অংশগ্রহণমূলক অবাধ সুষ্ঠু নির্বাচন হবে এবং নির্বাচন কমিশনের অধীনেই হবে। কাজেই এ ধরনের নির্বাচন মেনে নিতে বিএনপির আপত্তি কোথায়? আসলে বিএনপি চাচ্ছে জাতীয়তাবাদী নির্বাচন কমিশন। জয়ের গ্যারান্টি ছাড়া তারা নির্বাচনে না আসার লোক দেখানো বায়না ধরেছে। তবে তাদের (বিএনপি) এ নিশ্চয়তা কেউ দিতে পারবেনা বলেও মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

এসময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, যুগ্ম সাধারণ মাহবুব উল আলম হানিফ, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, একেএম এনামুল হক শামীম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক অসীম কুমার উকিল, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, মির্জা আজম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওসার, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন