বিজ্ঞাপন

ঝিলে শাপলা কমল ওই মেলিল দল

September 29, 2018 | 6:49 pm

শাপলা পরিবারের একটি হচ্ছে লাল শাপলা বা রক্ত কমল। দক্ষিণ ও পূর্ব এশিয়ার প্রায় সবগুলো দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে পাওয়া যায় লাল শাপলা। বাংলাদেশ ছাড়া আরও কয়েকটি দেশ শাপলাকে স্বীকৃতি দিয়েছে তাদের জাতীয় ফুল হিসেবে।

বিজ্ঞাপন

প্রাচীনকাল থেকেই উপমহাদেশে শাপলা ফুলের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। উপমহাদেশে পালি, সংস্কৃত ও বাংলাসহ বিভিন্ন ভাষার সাহিত্যেও রয়ে শাপলা ফুল নিয়ে বিভিন্ন গল্প। বিভিন্ন প্রজাতির পাশাপাশি বিভিন্ন ভাষায় একাধিক নামও পাওয়া যায় এই শাপলা ফুলের। যেমন শালুক, কমল, কুমুদ, কুভলয় ইত্যাদি।

বিজ্ঞাপন

বছরের প্রায় সব সময় শাপলা ফুটতে দেখা গেলেও বর্ষা ও শরৎকাল শাপলার জন্য শ্রেষ্ঠ সময়।

বিভিন্ন ধর্মগ্রন্থ ও পুরানেও বর্ণনা পাওয়া যায় শাপলার। সব ধর্মের কাছেই অতিপবিত্র এই ফুল। শ্রীলংকার বুদ্ধদের দৃঢ় বিশ্বাস গৌতম বুদ্ধের পায়ের ছাপে পাওয়া ১০৮টি শুভ চিহ্নের মাঝে একটি ছিল এই শাপলা ফুল।

বিজ্ঞাপন

অ্যারিস্টটল-এর শিষ্য থিউফ্রাস্টাস জানান, প্রাচীন গ্রীসে জল দেবীদের এই ফুল উৎসর্গ করে উপাসনা করার রীতি ছিল। প্রাচীন মিশরে, হাজার বছর ধরে নীল ও সাদা শাপলা ফুলের প্রতি অনুরাগী ছিল। মানুষ এই ফুল খেত, আঁকত এবং শ্রদ্ধা করত। কথিত আছে ভারতে হিন্দুদের সর্প দেবী মনসা পূজায় শাপলা ফুল দেওয়া হয়।

বর্ষা ও শরতে বাংলাদেশের বিলে-ঝিলে ফুটে থাকে অসংখ্য লাল ও সাদা শাপলা। কিশোর-কিশোরীরা ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে বেরিয়ে পড়ে শাপলা তুলতে। কেউ নিছক শখের বশে, কেউ সবজি হিসেবে খাওয়ার জন্য। রূপগঞ্জের বিলাইয়ালি লাউয়াইল বিল থেকে শাপলা তোলার ছবিগুলো তুলেছেন সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন