বিজ্ঞাপন

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের

June 9, 2019 | 3:04 pm

বিশ্বকাপ ডেস্ক

লন্ডনের দ্য ওভালে কিছুক্ষণ পরেই মাঠে নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া-ভারত। এরই মধ্যে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় দলপতি বিরাট কোহলি। বিশ্বকাপের মঞ্চে সব থেকে সফল দল অস্ট্রেলিয়া আর সেই সাথে বর্তমান চ্যাম্পিয়নও তারা। আর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত।

বিজ্ঞাপন

বিশ্বকাপের ১২তম আসরের ১১তম দিনে গ্রুপ পর্বে ভারত তাদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি তৃতীয় ম্যাচ খেলতে যাওয়া অস্ট্রেলিয়ার। রোববার (৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটা ইংল্যান্ডের রাজধানী লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে শুরু হবে।  ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান দ্বিতীয় আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে আছে ৫ম স্থানে।
বিশ্বকাপের আগে ভারতের মাটিতেই তাদের ৩-২ ব্যবধানে সিরিজ হারিয়ে এসেছে অস্ট্রেলিয়া। আর পাকিস্তানকে ধবল ধোলাই করে বিশ্বকাপে অংশগ্রহণ করতে আসে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে অজিরা। আর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উইন্ডিজকে হারিয়েছে ১৫ রানে।

অধিনায়ক অ্যারণ ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নারের দারুণ ব্যাটিংয়ে স্বাচ্ছন্দ্যে জয় পায় আফগানদের বিপক্ষে। আর উইন্ডিজদের বিপক্ষে শর্ট বলের ফাঁদে পড়ে ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইন আপ। তবে সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ আর মার্কোস স্টয়নিসের ব্যাটে ভর করে লড়াকু স্কোর দাঁড় করায় বোর্ডে। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে অকজিরা। ব্যাটিংয়ের সাথে সাথে বোলিংয়েও ফর্মে আছেন অজি বোলাররা। ২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন মিচেল স্টার্ক আর ইংল্যান্ড বিশ্বকাপেও সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি। উইন্ডিজদের বিপক্ষে এবারের আসরে প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন পাঁচ উইকেট। আর তার সাথে ভয়ংকর ফর্মে আছেন প্যাট কামিন্সও।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করেছে ভারত। তবে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে কিউই পেসদের বোলিং তোপে ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং লাইন আপ। আর অজিদের সব থেকে বড় শক্তির জায়গাটিও এই পেস বোলিং। তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভবনা থাকছে এই ম্যাচ ঘিরে।

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে দারুণ শুরু করেছেন বিশ্বকাপে। আর সেই সাথে ব্যাটেও আছেন অসাধারণ ছন্দে। প্রোটিয়াদের বিপক্ষে কোহলির ব্যাট হাসতে না পারলেও রোহিত শর্মার ব্যাট ঠিকই হেসেছে। দলকে জিতিয়ে শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত ছিলেন তিনি।

কেবল ভারতীয় দলের ব্যাটসম্যানরাই দারুণ ফর্মেই নেই, সাথে ভারতীয় বোলারও আলো ছড়াচ্ছেন ক্রিকেট দুনিয়ায়। আইসিসির বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। আর ক্রিকেট বিশ্লেষকরা তো জানিয়েই দিয়েছেন এবারের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করবে বুমরাহ আর ভারতের জয়ে রাখবেন সামনে থেকে অবদান। সেই আস্থার প্রতিদান দিয়েছেন বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই। বল হাতে আগুন ছড়িয়েছেন বুমরাহ। আর তার বোলিং তোপেই ভেঙে পড়ে প্রোটিয়া টপ অর্ডার।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। ভারত অস্ট্রেলিয়ার মহারণে কে হবে জয়ী অপেক্ষা তার ফলাফল জানতে।

ভেন্যু: ইংল্যান্ডের রাজধানী লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের যাত্রা শুরু হয়। প্রায় ২৫৫০০ জন দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম দ্য ওভাল নির্মিত হয়েছিল ১৮৪৫ সালে। বর্তমানে দ্য ওভাল স্টেডিয়ামটি কিয়া ওভাল নামেও পরিচিত। বিজ্ঞাপনদাতা কিয়ার নাম অনুসারে নতুন এই নামকরণ করা হয়েছে। ওভালে এখন পর্যন্ত ১০টি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।
১৯৭৩ সালে উইন্ডিজের বিপক্ষে দ্যা ওভালের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। ওভালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ নিউজিল্যান্ডের ৩৯৮ রান স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের ১০৩ রানের অল আউট হওয়ার ইনিংসটাই এই স্টেডিয়ামের সর্বনিম্ন দলীয় সংগ্রহ।
এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে। স্বাগতিক ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে উদ্বোধন। এরপর বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ম্যাচ এবং নিউজিল্যান্ড আর বাংলাদেশের মধ্যকার ম্যাচ এখানেই অনুষ্ঠিত হয়েছে। ভারত আর অস্ট্রেলিয়ার ম্যাচটি ওভালে এবারের বিশ্বকাপের চতুর্থ ম্যাচ হতে যাচ্ছে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১১টি, অস্ট্রেলিয়া জয়ী: ৮টি। ভারত জয়ী: ৩টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১৩৬টি। অস্ট্রেলিয়া জয়ী: ৭৭টি। ভারত জয়ী: ৪৯টি। ড্র: ০টি ম্যাচ, পরিত্যক্ত: ১০টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর অস্ট্রেলিয়া: ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক, ভারত: বিরাট কোহলি, জাসপ্রতি বুমরাহ।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারণ ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), শেখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুগবেন্দ্র চাহাল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: কোহলি নন, স্মিথই বিশ্বসেরা: ফিঞ্চ

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন