বিজ্ঞাপন

টিআইবির প্রতিবেদন বিএনপি-জামায়াতের পক্ষে : তথ্যমন্ত্রী

January 16, 2019 | 2:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) প্রতিবেদন প্রত্যাখান করেছে আওয়ামী লীগ। দলটির দাবি, প্রতিবেদনটি বিএনপি-জামায়াতের পক্ষে দেওয়া হয়েছে।

বুধবার (১৬ জানুয়ারি) কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ আওয়ামী লীগের এই বক্তব্য সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

এর আগে, মঙ্গলবার (১৫ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রতিবেদন প্রকাশ করে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর দেওয়ানবাজারে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘এটি বিএনপি-জামায়াতের পক্ষে একটি প্রতিবেদন। নির্বাচন নিয়ে যে বক্তব্য-গবেষণার কথা বলে টিআইবি প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে তাদের আর বিএনপির বক্তব্যের মধ্যে কোনো পার্থক্য নেই। প্রকৃতপক্ষে বিএনপি-জামায়াতের পক্ষে টিআইবি একটি প্রতিবেদন দিয়েছে মাত্র। অন্য কোনো কিছু নয়।’

মন্ত্রী টিআইবি’র অতীতে দেওয়া বিভিন্ন প্রতিবেদন সম্পর্কে বলেন, বেশিরভাগ প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত, ত্রুটিপূর্ণ, একপেশে এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বিজ্ঞাপন

টিআইবি সবসময় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করে যাচ্ছে বলে মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেদন প্রকাশ করে থাকে এবং বলে তাদের গবেষণা প্রসূত প্রতিবেদন।

তিনি বলেন, ‘আমরা অতীতে দেখতে পেয়েছি, তারা যে গবেষণার কথা বলে, সে গবেষণাগুলো প্রকৃতপক্ষে কোনো সঠিক গবেষণা নয়। এর আগে টিআইবি পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে দুর্নীতির তথ্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। সে প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ নিয়ে বিশ্ব ব্যাংক কানাডার আদালতে মামলা করে হেরে যায়। পদ্মা সেতু নিয়ে দুর্নীতির কল্পকাহিনী সাজানোর জন্য তাদের উচিৎ ছিল জনগণের কাছে ক্ষমা চাওয়া।’

মন্ত্রী বলেন, বাংলাদেশের সাম্প্রতিক সব সাধারণ নির্বাচনের মধ্যে ৩০ ডিসেম্বরের ভোট অপেক্ষাকৃত অনেক শান্তিপূর্ণ হয়েছে। এ নির্বাচন দেশে-বিদেশে সর্বক্ষেত্রে প্রশংসিত হয়েছে। যারা আমাদের দেশে নির্বাচন পর্যবেক্ষণের জন্য এসেছিলেন তারা এ নির্বাচনের প্রশংসা করেছেন। পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র নির্বাচনের পর বিজয়ী দল বাংলাদেশ আওয়ামী লীগ ও তার নেতৃত্বাধীন জোট ও আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

হাছান মাহমুদ বলেন , আপনারা জানেন বিএনপি মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে ৮০০ প্রার্থীকে ৩০০ আসনে মনোয়ন দিয়েছে।

বিজ্ঞাপন

বিএনপির এ মনোনয়ন বাণিজ্য নিয়ে টিআইবি’র প্রতিবেদনে কোন বক্তব্য নাই। এ নির্বাচন যে অপেক্ষকৃত শান্তিপূর্ণ হয়েছে সে বিষয়টিও টিআইবি’র প্রতিবেদনে নাই। এছাড়া নির্বাচনি সহিংসতায় আওয়ামী লীগের ২২ নেতাকর্মী খুনের বিষয়টিও টিআইবি’র প্রতিবেদনে আসেনি। এর থেকে প্রমাণ হয় প্রতিবেদনটি একপেশে ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

টিআইবিকে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন না করে উজ্জ্বল করার আহ্বান তথ্যমন্ত্রীর।

টিআইবি’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, একপেশে ও উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন প্রকাশের মাধ্যমে টিআইবির গ্রহণযোগ্যতা এমনিতেই প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।

সারাবাংলা/আরডি/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন