বিজ্ঞাপন

টি-টোয়েন্টি খেলা জরুরি: সুজন

February 17, 2019 | 7:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ এখন যত্রতত্রই বিশ্বদরবারে হুঙ্কার ছাড়ছে। দেশে ও দেশের বাইরে ধারাবাহিক পারফরম্যান্সে হয়ে উঠেছে ত্রাস। কিন্তু টি-টোয়েন্টি সংস্করণে আজও খোলশ ছেড়ে বেরিয়ে আসতে পারেনি। তাদের পারফরম্যান্সে প্রায়শই মনে হয় যেন আইসিসি স্বীকৃত নতুন কোনো দল! সেই বিষয়টি বিবেচনায় রেখেই বিপিএলের বাইরে আরেকটি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস-সিসিডিএম।

তবে সেটি হবে খুবই সংক্ষিপ্ত পরিসরে। এক সপ্তাহে শেষ করা হবে দেশের দ্বিতীয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে অংশ নেয়া ১২টি ক্লাব খেলবে ৪টি গ্রুপে ভাগ হয়ে। প্রতিটি দল পাবে দুটি করে ম্যাচ। চার গ্রপের গ্রুপের সেরা দল খেলবে সেমিফাইনালে।

তবে টুর্নামেন্টের দিন তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে জানালেন সিসিডিএম ইনচার্জ তওহিদ মাহমুদ, ‘এটা আসলে পারিপার্শ্বিকতার ওপরে নির্ভর করছে। হতে পারে ঢাকা প্রিমিয়ার লিগের আগে। আবার পরেও হতে পারে।’

বিজ্ঞাপন

তবে আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজনের পরামর্শ, টুর্নামেন্টটি যেন ঢাকা প্রিমিয়ার লিগের আগেই আয়োজিত হয়। সেটা না হলে বিপিএলের আগে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টির উন্নতিতে ঘরোয়া এই টি-টোয়েন্টির অত্যাবশকতার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমার মনে হয় টি-টোয়েন্টি খেলা জরুরি। প্রিমিয়ার লিগের আগে না করলেও বিপিএলের আগে করলে আরেকটু ভালো হবে। যদি এবার (বিপিএল) দেখেন, আমাদের স্থানীয় ব্যাটসম্যানরা কিন্তু সেভাবে পারফর্ম করেনি যেভাবে অন্যরা করেছে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ব্যাপার। এটা সহজও না। এ ফরম্যাটে এসে আপনি ছয় মারবেন, এটা সহজ না।’

‘যারা এখানে বিদেশি বিশেষজ্ঞ এসে খেলছে, তারা কিন্তু এই কাজটাই করে। যেমন আন্দ্রে রাসেল বা সুনিল নারাইনের কথা বলি, তারা কিন্তু টি-টোয়েন্টি স্পেশালিস্ট। সারা বিশ্বজুড়ে টি-টোয়েন্টি খেলে বেড়াচ্ছে ওরা। সিপিএল, আইপিএল বা পিএসএল খেলছে। কিন্তু আমাদের ছেলেরা তো মাত্র বিপিএল খেলার সুযোগ পায়, সেটাও হুট করে শুরু হয় কোনো ম্যাচ প্র্যাকটিস ছাড়া। এখানে পারফর্ম করা সহজ না। এর আগে যদি স্থানীয়দের নিয়ে বিপিএলের মতো টুর্নামেন্ট খেলার সুযোগ থাকে, তাহলে আমার মনে হয় তাদের জন্য সুবিধা হবে। যোগ করেন খালেদ মাহমুদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন