বিজ্ঞাপন

টুকু ও দুলুর প্রার্থিতা আটকে গেল চেম্বার আদালতে

December 11, 2018 | 3:03 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ফৌজদারি মামলায় দণ্ডিত বিএনপি নেতা ও সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ আদেশ দেন। আগামীকাল পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য দিন ঠিক করে দিয়েছেন আদালত।

এর আগে, সকালে এই দুই প্রার্থীর মনোনয়ন গ্রহণে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে নির্বাচন কমিশন। দুপুরে চেম্বার আদালত শুনানি নিয়ে এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে, আদালতে টুকুর পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। দুলুর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এএফ হাসান আরিফ, ফিদা এম কামাল।

ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় তাদের দুজনের মনোনয়নপত্র বাতিল করে দিয়েছিলেন রিটার্নিং কর্মকর্তা। নির্বাচন কমিশনে আপিলেও সেই সিদ্ধান্ত বহাল থাকে। এর বিরুদ্ধে টুকু ও বুলু হাইকোর্টে রিট আবেদন করলে শুনানি করে গতকাল সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ তাদের মনোনয়ন গ্রহনের নির্দেশ দেন। একই সঙ্গে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে দেন।

টুকু ও দুলুর প্রার্থিতা আটকাতে ইসির আপিল

বিজ্ঞাপন

সেই সঙ্গে ওই দুই আসনে দলের কোনো বিকল্প প্রার্থী থাকলে এবং তারা মনোনয়নপত্র প্রত্যাহার করতে চাইলে সেই সুযোগও দিতে বলা হয়। আজ এ আদেশের বিরুদ্ধে আবেদন করে নির্বাচন কমিশন।

ইকবাল হাসান মাহমুদ টুকুর আইনজীবী সাইফুল্লাহ মামুন ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর আইনজীবী আমিনুল হক হেলাল জানিয়েছেন, ‘তাদের মনোনয়নপত্র গ্রহন সংক্রান্ত হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছে নির্বাচন কমিশন। দুপুরে চেম্বার বিচারপতির আদালতে আবেদন দুটির শুনানি হতে পারে।’

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে টুকু সিরাজগঞ্জ-২ আসনে এবং দুলু নাটোর-২ আসনে দলের মনোনয়ন পেয়েছিলেন।

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন