বিজ্ঞাপন

টেস্টের সেরা পাঁচে কুক

September 10, 2018 | 5:57 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলছে স্বাগতিক ইংল্যান্ড। ওভালের এই ম্যাচ শেষেই আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুককে। তবে ক্যারিয়ারের শেষ ম্যাচটা স্মরণীয় করেই রাখলেন ইংলিশ এই ওপেনার।

শেষ ম্যাচটা এভাবে উপহার দেবেন বলেই হয়তো মাঠে নেমেছিলেন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট রান করা ৩৩ বছর বয়সী কুক। এই ম্যাচে মাঠে নেমে টেস্ট ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরিটাই তুলে নিলেন ইংলিশ এই তারকা।

ভারতের বিপক্ষে এই টেস্টে দারুণ কীর্তি গড়লেন কুক। টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষ পাঁচে নিজের নামটা লিখিয়ে নিলেন তিনি। ভারতের বিপক্ষে এই টেস্টে আগের দিনে ৪৬ রানে অপরাজিত ছিলেন কুক। শীর্ষ পাঁচে থাকা লঙ্কান গ্রেট সাঙ্গাকারাকে টপকাতে চতুর্থ দিনে কুকের দরকার ছিল ৩০ রান। চতুর্থ দিনে সেই কাজটাই সেরে নিলেন ইংলিশ এই ওপেনার।

বিজ্ঞাপন

টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে ভারতের শচীন টেন্ডুলকার। ভারতীয় এই ব্যাটিং গ্রেট করেছেন ১৫ হাজার ৯২১ রান। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং করেছেন ১৩ হাজার ৩৭৮ রান, তিনে থাকা দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস করেছেন ১৩ হাজার ২৮৯ রান, চারে থাকা ভারতের ব্যাটিং তারকা রাহুল দ্রাবিড় ক্যালিসের চেয়ে মাত্র ১ রান কম করেছেন।

আর পাঁচে ছিলেন শ্রীলঙ্কার গ্রেট কুমার সাঙ্গাকারা করেছেন ১২ হাজার ৪০০ রান। অন্যদিকে, এই টেস্টের আগে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কুক ছিলেন ছয় নম্বরে। এবার চলতি টেস্টে ভারতের বিপক্ষে মাঠে নেমে লঙ্কান কিংবদন্তিকে টপকে গেলেন কুক। এই রিপোর্ট লেখা অবধি, ১০৩ রানে অপরাজিত থেকেই ব্যাট করছেন কুক। আর সবমিলিয়ে ১৬১ টেস্টে ২৯১ ইনিংস খেলে ১২ হাজার ৪২৮ রান আছে টেস্টে সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় নাম লেখানো ইংলিশ এই বিদায়ী তারকার সংগ্রহে।

২০০৬ সালের মার্চে ভারতের বিপক্ষে নাগপুরে কুকের টেস্ট অভিষেক হয়েছিল। অধিনায়ক হিসেবে দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচে (৫৯টি) নেতৃত্ব দিয়েছিলেন কুক। ইংলিশদের হয়ে খেলেছেন ৯২টি ওয়ানডে এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে ৩৩টি সেঞ্চুরি আর ৫৭টি হাফ-সেঞ্চুরি করা এই ওপেনার ২০১৪ সালে ওয়ানডে ছাড়ার আগে করেছেন ৩২০৪ রান, যেখানে তার ৫টি সেঞ্চুরি আর ১৯টি হাফ-সেঞ্চুরি আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন