বিজ্ঞাপন

ট্রাম্পের আইনজীবীর বিরুদ্ধে ইউক্রেন থেকে অর্থ নেওয়ার অভিযোগ

May 24, 2018 | 1:05 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোয়েনের বিরুদ্ধে ইউক্রেন থেকে গোপনে অন্তত ৪ লাখ মার্কিন ডলার অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কোর আলাপ করিয়ে দেওয়ার জন্য তিনি এ অর্থ নিয়েছেন।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি বলছে, ইউক্রেনের নেতা পোরোশেঙ্কোর পক্ষে কাজ করা মধ্যস্থতাকারীরা ওই অর্থ দেওয়ার ব্যবস্থা করেছিলেন। যদিও যুক্তরাষ্ট্রের আইনানুযায়ী এই ভূমিকার জন্য কোয়েনের ইউক্রেনের প্রতিনিধি হিসেবে তালিকাভুক্ত হওয়ার কথা থাকলেও তিনি তা ছিলেন না।

তবে ট্রাম্পের আইনজীবী কোয়েন এই অভিযোগ অস্বীকার করেছেন।

বিজ্ঞাপন

গত জুনে হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর ট্রাম্প দেশে ফেরার পরপরই ইউক্রেনের দুর্নীতি দমন কমিশন ট্রাম্পের সাবেক প্রচারণা ম্যানেজার পল ম্যানাফোর্টের বিরুদ্ধে তদন্ত বন্ধ করে দেয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট হোয়াইট হাউস সফরেরর আগে কী ঘটেছিল তার বর্ণনা দেন পোরোশেঙ্কো প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

তিনি বলেন, এসময় ট্রাম্পের সঙ্গে কীভাবে বসা যায় তার একটা পথ খুচ্ছিলেন পোরোশেঙ্কো। তিনি তার সাবেক এক সহযোগীকে এই দায়িত্ব দেন। ওই সহযোগী ইউক্রেনের এক বিশ্বস্ত এমপিকে ডেকে আনেন। ওই এমপি ব্যক্তিগতভাবে পরিচিতদের মাধ্যমে কাজ করার সিদ্ধান্ত নেন। এভাবেই প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোয়েনের সঙ্গে যোগাযোগ হয়। এ সময় কোয়েনকে চার লাখ মার্কিন ডলার দেওয়া হয়। তবে এই অর্থ দেওয়ার বিষয়টি ট্রাম্প জানতেন এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

ইউক্রেনের রেজিস্ট্রার লবিস্ট ও ওয়াশিংটন ডিসির দূতাবাস ট্রাম্পের সঙ্গে পোরোশেঙ্কোর সংক্ষিপ্ত একটি ছবি তোলার সুযোগ করতে পারলেও এর বেশি কিছু করতে পারেনি। পোরোশেঙ্কো এমন কিছু করতে চেয়েছিলেন যাকে একটি বৈঠক বলা যায়।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন