বিজ্ঞাপন

ট্রাম্প-কিম বৈঠকের সম্ভাবনা, আবারও দুই কোরিয় নেতার বৈঠক

May 26, 2018 | 7:07 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। নির্দিষ্ট সময়ে এই বৈঠক হওয়া নিয়ে উত্তর কোরিয়ার নেতৃবৃন্দের সঙ্গে ‘ফলপ্রসু আলোচনা’ হয়েছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতোমধ্যে এ বিষয়ে আলোচনা করতে শনিবার (২৬ মে) চমকপ্রদভাবে দ্বিতীয়বার সাক্ষাৎ করেছেন কোরিয়ার দুই নেতা। পানমুনজামের বেসামরিক অঞ্চলে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

কিম ও মুনের মধ্যে দুঘণ্টার ওই বৈঠকের সারসংক্ষেপ শীঘ্রই সবাইকে জানানো হবে বলে জানানো হয়েছে দক্ষিণের প্রেসিডেন্টের কার্যালয় থেকে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এক মুখপাত্র বলেছেন, ‘মার্কিন-উত্তর কোরিয়া সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দুই নেতা আলোচনা করেছেন। রোববার সকালে বৈঠকের ফলাফল নিয়ে সংবাদ সম্মেলন করবেন মুন জে-ইন।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার উত্তর কোরিয়ার অসদাচরণ করেছে এমন অভিযোগ তুলে ১২ জুন অনুষ্ঠিতব্য মার্কিন-উত্তর কোরিয়া সম্মেলন বাতিল ঘোষণা করেন। এরপরই তিনি আবার জানান, উত্তর কোরিয়ার আগ্রহ থাকলে এই বৈঠক ‘কোনো এক সময়’ হতে পারে।

বিজ্ঞাপন

গত ২৭ এপ্রিল ৬৫ বছর পর প্রথমবারের মতো বৈঠকে বসেন দুই কোরিয়ার নেতা। ওই বৈঠকের মাধ্যমে শান্তির পথে এগিয়ে যেতে দুই দেশ অঙ্গিকার করে। ঐতিহাসিক ওই বৈঠকে দুদেশের সম্পর্কের উন্নয়ন, অর্থনৈতিক সহযোগিতা ছাড়াও সম্ভাব্য শান্তিচুক্তি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাজ সাময়িক বন্ধের ঘোষণা করেন কিম।

কিম-মুনের বৈঠকের পর প্রতিশ্রুতি অনুযায়ী পারমাণবিক পরীক্ষা অঞ্চলের সুরঙ্গ ধ্বংস করে উত্তর কোরিয়া। দক্ষিণের সময়ের সঙ্গে মিল রেখে নিজেদের সময় আধাঘণ্টা এগিয়ে নেয় দেশটি। এর মধ্যে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জন বোল্টনের এক বিতর্কিত মন্তব্যের কড়া জবাব দিয়ে বিবৃতি দেয় উত্তর কোরিয়া। এরপর এই বৈঠক নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। এর জের ধরে মার্কিন-উত্তর কোরিয়া সম্মেলন বাতিল ঘোষণা করেন ট্রাম্প।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন