বিজ্ঞাপন

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রে উ. কোরীয় দূত

January 18, 2019 | 10:47 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের দ্বিতীয় বৈঠক নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন উত্তর কোরিয়ার শীর্ষ দূত কিম ইয়ং-চল। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ওয়াশিংটন ডিসিতে পৌঁছান তিনি।

এখন পর্যন্ত কোন দেশই দ্বিতীয় কোন বৈঠকের ঘোষণা না দিলেও প্রত্যাশা করা হচ্ছে কিম ও ট্রাম্প উভয়েই বৈঠকে বসতে আগ্রহ প্রকাশ করেছেন।

শুক্রবার (১৮ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের একটি হোটেলে সম্ভাব্য বৈঠকটির প্রস্তুতি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলোচনা করবেন কিম ইয়ং-চল।

বিজ্ঞাপন

পম্পেওর সঙ্গে আলোচনার আগে হোয়াইট হাউজ পরিদর্শনে সম্ভাবনা রয়েছে শীর্ষ উত্তর কোরীয় দূতের। নাম প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তার বয়াত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, সেখানে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিং থেকে একটি বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন পৌঁছান কিম ইয়ং-চল।

চলতি বছরে একাধিকবার কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসতে ইচ্ছা প্রকাশ করেছেন ট্রাম্প। এমনকি দুই নেতার মধ্যে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে চিঠি বিনিময়ও হয়েছে। এরপর থেকে একাধিক গণমাধ্যমে, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার ধীর গতির সমালোচনা করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পর্যালোচনা বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান উল্লেখ করেছেন, উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র এখনও যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণ।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন