বিজ্ঞাপন

ডাকসু নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর দেড় ঘণ্টার বৈঠক

February 13, 2019 | 8:12 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন নিয়ে দলের শীর্ষ পাঁচ নেতার সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ছাত্রলীগের নেতাকর্মীদের এই নির্বাচনে অংশগ্রহণ ও দলীয় প্রার্থী নিশ্চিত করাসহ বেশকিছু বিষয়ে এই বৈঠকে দিকনির্দেশনা দিয়েছেন তিনি।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক করেন শেখ হাসিনা। বৈঠকে অংশ নেওয়া পাঁচ নেতা হলেন— আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, নির্বাহী কমিটির সদস্য এস এম কামাল ও আক্তার উজ্জামান।

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষাক্রমে পরিমার্জন আসছে, সংসদে প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

জানা গেছে, ডাকসু নির্বাচনে দলীয় প্রার্থী নির্ধারণ করতে হিমশিম খাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগ। এরই পরিপ্রেক্ষিতে ডাকসু নির্বাচন নিয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিতে প্রধানমন্ত্রী এই বৈঠক করেছেন বলে জানিয়েছে আওয়ামী লীগের বিভিন্ন সূত্র।

বৈঠক সূত্রে জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো ডাকসু নির্বাচনেও জয় চান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তাই এই নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে তিনি বৈঠক করেন। বৈঠকে দলীয় প্রার্থী যাচাই-বাছাইসহ দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে উপযোগী কর্মকৌশল তৈরির দিকনিদের্শনা দেন তিনি।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান বৈঠক প্রসঙ্গে সারাবাংলাকে বলেন, ডাকসু নির্বাচন নিয়ে নেত্রীর (শেখ হাসিনা) সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি আমাদের নির্দেশ দিয়েছেন, এই নির্বাচনে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না হয়। নির্বাচনটি যেন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়, সে বিষয়ে তিনি আমাদের নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্রার্থী চূড়ান্ত করার বিষয়ে প্রধানমন্ত্রী কোনো সিদ্ধান্ত জানিয়েছেন কি না— জানতে চাইলে আব্দুর রহমান বলেন, দল থেকে কাকে মনোনয়ন দেওয়া হবে, সেটি কেবল তিনিই জানেন। তবে তিনি যাকে মনোনয়ন দেবেন, সবাই তাকেই স্বাগত জানাব। ছাত্রলীগের সব নেতাকর্মী তাকে সামনে রেখেই ভোটের মাঠে জয় নিশ্চিত করবে।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান। ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকে সহাবস্থান নিশ্চিতের জন্য নির্বাচন পেছানোর দাবি থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পূর্বসিদ্ধান্ত অনুযায়ী ১১ মার্চই ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করেন তিনি।

তফসিল অনুযায়ী, এই নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে। মনোনয়নপত্র জমা ও যাচাই-বাছাই হবে ২৬ ফেব্রুয়ারি, পরদিন প্রকাশিত হবে যোগ্য প্রার্থীদের তালিকা। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ। পরদিন ৩ মার্চ প্রকাশ করা হবে প্রার্থীদের চূড়ান্ত তালিকা। ৫ মার্চ সম্পূরক ভোটার তালিকা প্রকাশের পর ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ডাকসু নির্বাচন।

এরই মধ্যে এই নির্বাচনের ভোটার তালিকা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন