বিজ্ঞাপন

‘ডাবল’ ইতিহাসের জন্য অপেক্ষা বাড়লো সাকিবের

April 22, 2018 | 5:50 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগের ম্যাচেও সুযোগ ছিল, কিন্তু কোনো উইকেট না পাওয়ায় সেটা হয়নি। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এই ম্যাচেও অন্যরকম এক ইতিহাস গড়তে পারেননি। ফলে, অপেক্ষাটা সাকিবের আরেকটু বাড়লো। রোববার (২২ এপ্রিল) বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটায় শুরু হওয়া আইপিএলের ম্যাচে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের বিপক্ষে এক উইকেট নিলে ব্যাটে-বলে দারুণ এক মাইলফলকে নাম লেখাতেন সাকিব। বিশ্বের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই ইতিহাস গড়তেন এই মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদে খেলা সাকিব।

প্রায় ১২ বছরের ক্রিকেট জীবনে অনেক রেকর্ডই গড়েছেন সাকিব। এবার এমন মাইলফলকে নাম লেখানোর সুযোগ ছিল, যা তার আগে ছুঁয়েছেন শুধু ডোয়াইন ব্রাভো। সব ধরনের টি-টোয়েন্টি মিলে সাকিবের ৩০০ উইকেট ও ৪ হাজার রানের ‘ডাবল’ এর কীর্তি গড়ার সুযোগটা আপাতত ফসকে গেল। এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ হাজার রান স্পর্শ করেছেন সাকিব। আজ দরকার ছিল মাত্র একটি উইকেট।

হায়দ্রাবাদের ঘরের মাঠ রাজীব গান্ধী স্টেডিয়ামে আগে ফিল্ডিংয়ে নেমে চেন্নাইয়ের বিপক্ষে নিজের প্রথম ওভারে ৪ রান দিয়ে কোনো উইকেট পাননি। নিজের দ্বিতীয় ওভারে আরও ৫ রান দিলেও থাকেন উইকেট শূন্য। নিজের তৃতীয় এবং ম্যাচের ১৩তম ওভারের চতুর্থ বলে সুরেশ রায়নাকে ক্যাচ আউটের জোরালো দাবী জানিয়েছিলেন সাকিব। বল রায়নার ব্যাট-গ্লাভসকে ফাঁকি দিয়ে উইকেটরক্ষকের হাতে জমা পড়ে। সে ওভারে কোনো উইকেট না পেলে ৯ রান খরচ করেন সাকিব।

বিজ্ঞাপন

ম্যাচের ১৫তম ওভারে নিজের শেষ ওভারটি করতে এসে ১৪ রান দিলেও কোনো উইকেট পাননি। ফলে, ৩০০ উইকেটের মালিক হওয়া হয়নি সাকিবের। ধরতে পারেননি ক্রিকেটের দারুণ এক ‘ডাবল’ ইতিহাসকে। ৪ ওভারে সাকিব ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি।

সাকিব ২৯৪ উইকেট নিয়ে গিয়েছিলেন এবারের আইপিএলে। এই ম্যাচের আগে হায়দ্রাবাদের হয়ে ৩ ম্যাচে তিনি নেন ৫ উইকেট। ফলে ২৫৮ ম্যাচে ২৯৯ উইকেট নিয়ে তিনি ছিলেন নতুন মাইলফলকের দরজায়। একটি উইকেট পেয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র পঞ্চম বোলার হিসেবে ৩০০ উইকেট পেলেন এই ৩১ বছর বয়সী অলরাউন্ডার। পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদির আছে ৩ হাজার ৮৯০ রান ও ৩০০ উইকেটের কীর্তি। তার আগেই ডাবলের মাইলফলকটি স্পর্শ করলেন সাকিব। এই দুজন ছাড়া টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট শিকারি বোলার আর মাত্র দুই জন। ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট নিয়েছেন এবার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গা। ২৭৭ ম্যাচে ৩২৫ উইকেট সুনিল নারাইনের।

এখন পর্যন্ত শুধুমাত্র ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর আছে এই ‘ডাবলের’ রেকর্ড। এই ম্যাচে চেন্নাইয়ের জার্সিতে খেলছেন তিনি। এই ম্যাচের আগে ৩৭৯ ম্যাচে তিনি করেছেন ৫ হাজার ৬০৭ রান, উইকেট নিয়েছেন ৪১৬টি। আইপিএল খেলতে আসার আগে সাকিবের ২৫৪ ম্যাচে সংগ্রহ ছিল ৩ হাজার ৯৮০ রান। এখন ২৫৮ ম্যাচে তার রান ৪ হাজার ৪৩। হাঁকিয়েছেন ১৪টি ফিফটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের সংগ্রহ ১ হাজার ২৩৭ রান ও ৭৫ উইকেট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন