বিজ্ঞাপন

ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে সাঈদ আনোয়ারকে টপকালেন ফখর

July 20, 2018 | 5:26 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাকিস্তানের ব্যাটিং কিংবদন্তি সাঈদ আনোয়ারকে টপকে গেলেন ওপেনার ফখর জামান। জিম্বাবুয়ে সফরের চতুর্থ ওয়ানডেতে এই তারকা খেলেছেন ২১০ রানের অপরাজিত এক ইনিংস। পাকিস্তানের সাঈদ আনোয়ার ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে খেলেছিলেন দেশটির ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস (১৯৪)।

জিম্বাবুয়ের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে পাকিস্তান তুলেছে ৩৯৯ রান। এটিই তাদের ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস। ওয়ানডেতে এই আগে বাংলাদেশের বিপক্ষে ২০১০ সালে পাকিস্তান করেছিল ৩৮৫ রান। তবে, সর্বোচ্চ রানের তালিকায় আছে গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের করা ৪৮১ রান।

বুলাওয়াতে আরেক ওপেনার ইমাম উল হক ১২২ বলে আটটি চারের সাহায্যে করেন ১১৩ রান। মাত্র ২২ বলে ৫টি চার আর ৩টি ছক্কায় আসিফ আলি ৫০ রান করে অপরাজিত থাকেন। ফখর জামান ১৫৬ বল মোকাবেলা করে ২৪টি চার আর ৫টি ছক্কায় খেলেন অপরাজিত ২১০ রানের ইনিংস। বিচ্ছিন্ন হওয়ার আগে ৪২ ওভারে ৩০৪ রান যোগ করেন পাকিস্তানের দুই ওপেনার ফখর ও ইমাম।

বিজ্ঞাপন

ওয়ানডেতে ইতিহাসে এটাই প্রথম তিনশ রানের উদ্বোধনী জুটি। যে কোনো উইকেটেই এই প্রথম তিনশ ছোঁয়া জুটি পেল পাকিস্তান। এর আগে শারজায় ১৯৯৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে আমির সোহেলের সঙ্গে ২৬৩ রানের জুটি গড়েছিলেন ইমামের চাচা ইনজামাম-উল-হক। আর উদ্বোধনী জুটিতে পাকিস্তানের আগের সেরা ছিল ২২৮ রান, হারারেতে ২০১১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। সেবার এই জুটি গড়েছিলেন ওপেনার মোহাম্মদ হাফিজ ও ইমরান ফারহাত।

ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকায় পাঁচ নম্বরে ঢুকে গেলেন ফখর জামান। এর আগে ভারতের রোহিত শর্মা ২৬৪ রান করেছিলেন। ডাবল সেঞ্চুরির তালিকায় রোহিত শর্মা আরও দুইবার ২০০ প্লাস রান করেছিলেন (২০৯ এবং ২০৮*)। নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল করেছিলেন অপরাজিত ২৩৭ রান।

এছাড়া, ভারতের ওপেনার বিরেন্দ্রর শেওয়াগ ২১৯, শচীন টেন্ডুলকার ২০০*, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল করেছিলেন ২১৫ রান। ফখর জামানেরটি নিয়ে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির সংখ্যা গিয়ে দাঁড়ালো আটটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন