বিজ্ঞাপন

ডা. ইব্রাহিম স্মৃতি স্বর্ণপদক পেলেন অর্থমন্ত্রী

February 18, 2018 | 5:29 pm

 

বিজ্ঞাপন

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধ, অর্থনীতি ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি স্বর্ণপদক-২০১৮ পেলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

শাহবাগের বারডেম হাসপাতাল মিলনায়তনে রোববার দুপুরে তার হাতে এই পদক তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী ছাড়াও চলতি বছরে আরও দুজন এ পদক পেয়েছেন। তারা হলেন— বাংলাদেশে হৃদরোগ চিকিৎসায় বিশেষ ভূমিকা রাখায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুল মালিক (অব.) ও ডায়াবেটিক রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ ইনস্টিটিউট অব হেল্থ সায়েন্সের ইমেরিটাস অধ্যাপক হাজেরা মাহতাব।

দুই বছর অন্তর অন্তর ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদ এই পদক দেওয়া হয়ে থাকে।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘যদিও সবাই বলেন দেশে ডায়াবেটিকে আক্রান্তের সংখ্যা ৩৬ শতাংশ তবে আমি মনে করি এটা ৫০ শতাশ হবে। তবে নিয়ম-শৃঙ্খলায় থাকলে ডায়াবেটিক রোগীদের ভয়ের কারণ নেই।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘ডা. মোহাম্মদ ইব্রাহিম আর্তমানবতার সেবায় নিজেকে উৎসর্গ করে চিরস্মরণীয় হয়ে রয়েছেন। জাতি তাঁকে চিরদিন স্মরণ রাখবেন।’

দিলওয়ার রানার সভাপতিত্বে পদক বিতরণের ওই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন, ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অধ্যাপক এ আর খান এবং বারডেম হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার।

ডাক্তার মোহাম্মদ ইব্রাহিম বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক। তিনি ১৯৬৫ সালে ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন যা বর্তমানে বারডেম হাসপাতাল নামের পরিচিত।

সারাবাংলা/ইএইচটি/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন