বিজ্ঞাপন

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ আসর বসছে ৬ ডিসেম্বর

November 27, 2017 | 10:35 am

‘রেডি ফর টুমোরো” শীর্ষক তথ্য প্রযুক্তির সব থেকে বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি।  আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে তথ্যপ্রযুক্তি খাতের সবথেকে বড় আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড -২০১৭’ । ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন উদ্ভোধন করবেন তথ্য প্রযুক্তির এই মহাযজ্ঞ।

বিজ্ঞাপন

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উপদেষ্টা কমিটির পক্ষ থেকে অর্থমন্ত্রণালয়ের কাছে ১২ কোটি টাকা বরাদ্দ চেয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রতি নিয়ত পরিবর্তনশীল তথ্য প্রযুক্তির বৈশ্বিক বাজারে টিকে থাকতে হলে আমাদের আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, রোবট ইঞ্জিনিয়ারিং, সাইবার সিকিউরিটি, বিগ ডাটা এনালাইটিক্স তথ্য প্রযুক্তির চলমান ও ভবিষ্যৎ ধারায় নিজেদের প্রস্তুতি করতে হবে। আর এই বিষয়ে ধারণা পেতে সবাইকে এই মেলায় আসতে হবে।’

৩ দিনের জন্যে মেলার আয়োজন করা হলেও পরে ১ দিনের মেয়াদ বাড়িয়ে ১১ কোটির জায়গায় ১২ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।

বিজ্ঞাপন

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘গত বছর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এর  আয়োজন ছিল তিনদিনের। এই অনুষ্ঠানের জন্যে বরাদ্দ ছিল ১১ কোটি টাকা। এবার এ আয়োজন একদিন বাড়িয়ে করা হয়েছে চারদিন। বিভিন্ন খাতের খরচ বৃদ্ধিসহ চারদিনের ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। ’

গত ১১ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক জরুরি সভায় “ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭” উপদেষ্টা কমিটির সদস্যরা আশা প্রকাশ করে বলেন। এবার আয়োজনে স্টল বিক্রি থেকে আসতে পারে দেড় কোটি টাকা”।

বরাবরের মতোই আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ বেসিস ও একসেস টু ইনফরমেশন –এটুআই।

বিজ্ঞাপন

আইসিটি ওয়ার্ল্ড ২০১৭ আসরের মাধ্যমে দেশের জনগণ, বিনিয়োগকারী এবং উন্নয়ন সহযোগীদের আইসিটি খাতে বিগত সাড়ে আট বছরে বাংলাদেশের অগ্রগতি, অর্জন এবং আগামীর পরিকল্পনা সম্পর্কে সবাইকে অবহিত করা হবে বলে জানিয়েছে আইসিটি বিভাগ।

আসরের ২৭টি সেমিনারে বক্তব্য রাখবেন প্রায় দুই শতাধিক বক্তা পাশাপাশি সাতটি প্রদর্শনীও থাকার কথা রয়েছে। সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বিভিন্ন বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এই আয়োজনে অংশ নেওয়ার কথা রয়েছে। মেলার প্রথম দিন প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। মেলার দ্বিতীয় দিন মিনিস্টার কনফারেন্স হওয়ার কথা রয়েছে। তা ছাড়া উপস্থিত থাকবেন অস্কার পাওয়া খ্যাতিমান তারকারা।

এবারের ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ আসরে গেমিং, ইন্টারনেট ফর অল, গুগল, এংগ্রি বার্ড, সাইবার নিরাপত্তা, ইনোভেশন এবং তথ্য প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ নিয়ে থাকবে বিশেষ আয়োজন।

মেলায় পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং, ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্লাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইম্যান ইন আইটি বিআইডব্লিউটি), সিটিও ফোরাম।

বিজ্ঞাপন

মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রবেশাধিকার উন্মুক্ত থাকবে। বিনা মূল্যে সবাই মেলায় প্রবেশ করতে পারবেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে মেলায় প্রবেশের জন্যে রেজিস্টেশনের সুযোগ রয়েছে।

সারাবাংলা/এসও/আইজেকে/নভেম্বর, ২০১৭

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন