বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন: ৩ উৎকণ্ঠা ৩ দাবি

September 23, 2018 | 4:54 pm

|| সিনিয়র করেসপন্ডেন্ট ||

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদে পাস হয়ে যাওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হতে পারে এমন উদ্বেগ সাংবাদিকতা জগতের সব পর্যায়ে। সম্পাদক পরিষদ, টেলিভিশন চ্যানেল ওনার্স অ্যাসোসিয়েশন ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের শীর্ষ নেতারা যৌথ বক্তব্যে তাদের এই উৎকণ্ঠার কথা জানিয়েছেন।

তারা বলেছেন, এই আইন একতরফা ভাবে পাস করা হয়েছে। এতে সাংবাদিক সমাজের মতামত যথাযথভাবে প্রতিফলিত হয়নি।

সাংবাদিক ও সম্পাদকদের এসব সংগঠনের পক্ষ থেকে রোববার (২৩ সেপ্টেম্বর) বিএফইউজে’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল সংবাদমাধ্যমের কাছে তাদের উৎকণ্ঠা তুলে ধরেন। এতে বলা হয় এই আইনে-

বিজ্ঞাপন

এক. গণমাধ্যম কর্মীদের সুরক্ষা নিশ্চিত করা হয়নি;

দুই: তথ্য অধিকার আইন ও অফিসিয়াল সিক্রেট আইনের পাশাপাশি অবস্থান নিশ্চিত করে সাংঘর্ষিক পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে; এবং

তিন.পুলিশকে অবাধে ক্ষমতা প্রয়োগের সুযোগ দিয়ে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করার পথ সুগম করা হয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাস করা, এই আইন প্রণয়ন কালে সংশ্লিষ্ট মন্ত্রীর বক্তব্য এবং সংসদীয় কমিটির পেশকৃত রিপোর্ট সম্পর্কে সংসদীয় স্থায়ী কমিটিতে আলোচনায় অংশগ্রহণকারী গণমাধ্যমের প্রতিনিধি; সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম, এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স – এটকো সহ সভাপতি মোজাম্মেল বাবু এবং বিএফইউজে – বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুলের পক্ষ থেকে এই যৌথ বক্তব্য পাঠানো হয়।
এতে আরও বলা হয়, আমরা গভীর উদ্বেগের সাথে জানাচ্ছি যে, সংসদীয় স্থায়ী কমিটি আমাদের সাথে প্রতিশ্রুত চূড়ান্ত বৈঠক না করেই, জাতীয় সংসদে তাদের সুপারিশ একতরফাভাবে উপস্থাপন করেছেন। ফলে এই সুপারিশে সাংবাদিক সমাজের মতামত যথাযথভাবে প্রতিফলিত হয়নি ।

‘অতীত অভিজ্ঞতা থেকে আমরা এই আইনের অপপ্রয়োগের বিষয়টি নিয়েও উৎকন্ঠিত,’ বলেন সাংবাদিক নেতারা।

এ অবস্থায় সার্বিক পরিস্থিতি বিবেচনা করে তিন দফা দাবি তুলে ধরেছেন তারা-

এক. দ্রুত এই আইনের অসামঞ্জস্য সমূহ দূর করতে হবে।

বিজ্ঞাপন

দুই.এই আইনের অপপ্রয়োগ করে যাতে মত প্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রকে সংকুচিত করা না হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

তিন. গণমাধ্যম ও সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

এই আইন কার্যকর করার ক্ষেত্রে বিধিমালা প্রণয়নের বেলায় আলোচনা করে উল্লিখিত সকল অসামন্জস্য দূর করে আইনটি সকলের কাছে গ্রহণযোগ্য করার সুযোগ রয়েছে বলে মনে করছেন সাংবাদিক নেতারা।

সারাবাংলা/এমএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন