বিজ্ঞাপন

ডিম ছেড়েছে মা মাছ, হালদাপাড়ে উৎসব

April 20, 2018 | 11:57 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম: মিঠা পানির মাছের একমাত্র প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। এবারের ডিম ছাড়ার পরিমাণ গত ৬-৭ বছরের চেয়ে রেকর্ড পরিমাণ বেশি বলে জানিয়েছেন ডিম আহরণের সঙ্গে সংশ্লিষ্টরা।

দুইদিনের ঝড়ো হাওয়া ও বৃষ্টির পর বৃহস্পতিবার (১৯ এপ্রিল) বিকেলে হালদা নদীতে নমুনা ডিম ছাড়ে কার্প জাতীয় মাছ। বিকেলে জেলেদের জালে নমুনা ডিম ধরা পড়ার পর তারা বড় আকারে ডিম সংগ্রহের আশায় অপেক্ষা করতে থাকেন।

এরপর রাত ২টার দিকে হালদায় মা মাছ ডিম ছাড়া শুরু করে। ভোর থেকে সেই ডিম সংগ্রহকে কেন্দ্র করে হালদা পাড়ের মানুষের মধ্যে যেন উৎসব শুরু হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানিয়েছেন, প্রতিবছর চৈত্র-বৈশাখ মাসে হালদা নদীতে মা মাছে ডিম ছাড়ে। দুইদিন বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় হালদা নদীতে ঢলের সৃষ্টি হয়। এতে মা মাছ নমুনা ডিম ছাড়ে।

হাটহাজারীর উত্তর মাদার্শা মাছুয়াঘোনা হ্যাচারীর শফিউল আলম বলেন, নমুনা ডিম বড় আকারে ডিম ছাড়ার পূর্বাভাস। রাতেই মা মাছ ডিম ছেড়েছ।

বিজ্ঞাপন

এবার ডিমের পরিমাণ বেশি জানিয়ে তিনি বলেন, আমাদের হ্যাচারীতে নমুনা ডিমই সংগ্রহ করেছি প্রায় ১০ কেজি।

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে বলেন, এ পর্যন্ত যা দেখলাম ডিমের পরিমাণ বেশি। অর্থাৎ অনেক কার্প জাতীয় মাছ ডিম ছাড়ার জন্য হালদায় এসেছিল। এটা গত ৬-৭ বছরের মধ্যে রেকর্ড।

তিনি বলেন, সরকার এবার হালদায় বালি উত্তোলন বন্ধ করেছে। মা মাছ নিধন বন্ধ করেছে। এর একটা সুফল পাওয়া গেছে।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানিয়েছেন, রাউজান ও হাটহাজারী উপজেলার ভেতর দিয়ে বয়ে যাওয়া হালদা নদীর আজিমের ঘাট থেকে রামদাশ হাট এলাকায় বেশি পরিমাণে মা মাছ ডিম ছেড়েছে।

হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল আলম বলেন, ডিম আহরণকারী এবং পরিচর্যাকারীদের আমরা সর্বাত্মক সহযোগিতা দিচ্ছি।

মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে জানান, প্রাকৃতিকভাবে ছাড়া ডিম সংগ্রহের পর জেলেরা রাখছেন মাটির বড় গর্তে। গর্তে পানি দিয়ে রাখা হচ্ছে ডিম।

ডিম থেকে রেণু উৎপাদন হবে। রেণু থেকে পোনা আসবে। তখন আলাদা করা যাবে রুই, কাতলা, মৃগেল কালাবাউশসহ বিভিন্ন মাছের পোনা।

প্রতিকেজি রেণুতে ৪-৫ লাখ পর্যন্ত পোনা জন্মায়।

সারাবাংলা/আরডি/আইএ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন