বিজ্ঞাপন

ডোপ টেস্টে উতরে গেছে রাশিয়ানরা

May 24, 2018 | 2:15 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত বছর রাশিয়ান ফুটবল ইউনিয়নের প্রধানের পদ থেকে পদত্যাগ করেন ভিটালি মুকতো। তিনি রাশিয়ার ক্রীড়া মন্ত্রী থাকায়, সে সময় সোচি গেমসে অংশ নিয়েছিল দেশটির অ্যাথলেটরা। পরবর্তীতে যাদের পরীক্ষা করে শরীরের নিষিদ্ধ ড্রাগের অস্তিত্ব পায় ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। এরপর পিয়ংচ্যাং গেমসে রাশিয়ার মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত কাউকেই দক্ষিণ কোরিয়া প্রবেশের অনুমতি দেয়া হয়নি।

এবার রাশিয়ায় বসতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। ইতোমধ্যেই আয়োজক ও স্বাগতিক দেশটি তাদের দল ঘোষণা করেছে। স্বাভাবিকভাবেই আলোচনায় ছিল রাশিয়ান অ্যাথলেটদের মতো রাশিয়ান ফুটবলাররাও ডোপিংয়ের সঙ্গে জড়িত কি না?

বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে অংশ নেওয়ার আগে নিজ দেশকে ডোপ কেলেঙ্কারিতে থাকতে দেখতে চায়নি রাশিয়ান ফুটবল ফেডারেশন। আগেভাগেই তারা ফুটবলারদের ডোপ টেস্ট করিয়েছে। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সহায়তায় প্রতি বিশ্বকাপ এলেই অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ডোপিং পরীক্ষা করা হয়ে থাকে। স্বাগতিক দেশ রাশিয়া সবার আগে সেই টেস্ট উতরে গেছে।

বিজ্ঞাপন

ওয়াডা (ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সি) রাশিয়ান ফুটবলারদের ডোপ টেস্ট নিয়ে প্রতিবেদন জমা দিয়েছে। এক বিবৃতিতে ফিফা রাশিয়ার ডোপিং পরীক্ষায় উতরে যাওয়ার খবর জানায়।

ফিফা তাদের প্রতিবেদন জমা দিয়ে জানিয়েছে, ‘প্রাথমিকভাবে বাছাই করা ২৮ জন ফুটবলারকে আলাদা করে তাদের পরীক্ষা চালানো হয়েছে। যদিও এখান থেকে ২৩ জন খেলবে মূল বিশ্বকাপে। ড্রাগ পরীক্ষায় পাস করেছে রাশিয়ার প্রাথমিক স্কোয়াডে থাকা প্রত্যেক ফুটবলার। সমালোচনা থাকায় রাশিয়ান ফুটবলারদের ওপরই এই পরীক্ষা নিঁখুতভাবে চালানো হয়েছে। আর ওয়াডাও আমাদের সঙ্গে একমত।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন