বিজ্ঞাপন

ঢাকায় আয়কর মেলা শুরু

November 24, 2017 | 2:08 pm

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

আয়কর মেলার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর সপ্তাহ-২০১৭। ব্যক্তিশ্রেণীর করদাতাদের রির্টান দাখিল ও আয়কর সম্পর্কিত নানা সেবা দিতে সপ্তাহব্যাপী এনবিআরের এই বিশেষ আয়োজন। মেলার একই সুবিধা পেতে আয়কর সপ্তাহ উদ্বোধনের আগে থেকেই প্রতিটি সার্কেল অফিসে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

প্রতিদিন সকাল নয়টা থেকে শুরু হয়ে বিকাল পাঁচটা পর্যন্ত বিশেষ সুবিধা দেয়া আয়কর সপ্তাহ শেষ হবে ৩০ নভেম্বর, আর সেদিনই রিটার্ন দাখিলের শেষ তারিখ।

গতকাল শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় কচিকাঁচার মেলা প্রাঙ্গণে এক অনুষ্ঠানে আয়কর সপ্তাহের উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান। কর অঞ্চল-৪ আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বিজ্ঞাপন

কর দিয়ে করদাতারা গৌরববোধ করছে মন্তব্য করে এনবিআর চেয়ারম্যান বলেন, করদাতারা কর দিয়ে গৌরববোধ করছে। তারা  শার্টের কলারে হাত দিয়ে বলে আমি কিন্তু কর দেই। তাই বলতে চায়, করদাতারা করদাতা হিসেবে পরিচয় দিতে  বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এটা রাজস্ব বোর্ডের একটি সফলতা। আমরা চাই করদাতা বান্ধব পরিবেশ তৈরি করতে। আগে মানুষ করজালে আসতে চাইত না কারণ করদাতা মনে করতো একবার করজালে আবদ্ধ হলে আর বের হওয়া যাবে না। কিন্তু করদাতাদের মধ্যে এই ভ্রান্ত ধারণার পরিবর্তন হয়েছে।

হাসিমুখে সুন্দর পরিবেশে রিটার্ন দাখিল করতে পারলেই আয়কর সপ্তাহ সার্থক হবে মন্তব্য করে নজিবুর রহমান বলেন, রিটার্ন দাখিল করে তারা যেন বলতে পারেন, গতবারের চেয়ে এবারের ব্যবস্থাপনা ভাল হয়েছে। সেজন্য বিভিন্ন কর অঞ্চলের মধ্যে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। করদাতাদের জন্য স্বাচ্ছন্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখতে বলা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান বলেন, বাংলাদেশে কর ব্যবস্থাপনার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। এটি অনেক কিছুর নির্দেশক। এটি নির্দেশ করে উন্নয়নের সাথে কর ব্যবস্থাপনার সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। কর ব্যবস্থাপনা উন্নত না হলে দেশ উন্নত হতে পারে না। সভ্য ও গণতান্ত্রিক দেশে স্বচ্ছভাবে কর আরোপের মাধ্যমে সম্পদ বাড়ানো এবং সেই সম্পদ জনগণের কাজে ব্যয় করা হয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, কর দেওয়া ও কর নেওয়ার মধ্যে সম্মানের বিষয় জড়িত। এতে তৃপ্তির বিষয় রয়েছে।  দেশের উন্নয়নে আমার দায়িত্ব আছে, যা আইন দ্বারা স্বীকৃত। করদাতারা নিজেকে অপরের কাছে করদাতা হিসেবে পরিচয় দিতে সাচ্ছ্যন্দবোধ করে।

ওই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনবিআর এর সদস্য আব্দুর রাজ্জাক, কর অঞ্চল-৪ এর কমিশনার রাধেশ্যাম রায় প্রমুখ।

প্রসঙ্গত প্রতিবারের মত নভেম্বরের প্রথম সপ্তাহে সারাদেশে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয়ভাবে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন এনবিআরের নিজস্ব ভবনে আয়োজিত ওই মেলায় প্রতিদিনই ছিল উপচে পড়া ভিড়। চলতি বছরের মেলায় দ্বিতীয় দিন থেকে রাতে বাড়ানো হয়েছিল মেলার সময়। অর্থাৎ কেউ রিটার্ন দাখিল করতে গেলে তাকে আর ফিরে আসতে হয়নি। সেবা পেয়েছেন।

এনবিআরের তথ্যমতে, চলতি বছরের আয়কর মেলায় ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকার রাজস্ব আহরণ হয়েছে, যা গত বছরের চেয়ে প্রায় ৮৭ কোটি টাকারও বেশি। বছরটিতে আয়কর আহরণে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ১২ শতাংশ।  এছাড়া এবার আয়কর মেলা থেকে সেবা নিয়েছে ১১ লাখ ৬৯ হাজার ৫৬৯ জন। গত বছর যা ছিল ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন। আর রিটার্ন দাখিল করেছেন তিন লাখ ৩৫ হাজার ৪৮৭ জন। গত বছর এই সংখ্যা ছিল এক লাখ ৯৪ হাজার ৫৯৮ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন