বিজ্ঞাপন

ঢাকায় গাওয়া হলো জাতীয় সঙ্গীত, অনুরণন হলো নিউইয়র্কে

March 27, 2018 | 9:52 am

।।সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

২৬ মার্চ। বাংলাদেশের স্বাধীনতা দিবস। দিবসকে সামনে রেখে বাংলাদেশ কত কত আয়োজন করছে। সকালে স্মৃতিসৌধে যাওয়া হবে, বেলা বাড়লে শিশু কিশোররা কুচকাওয়াজ করবে। কাজের প্রয়োজনে বিদেশ ভুঁইয়ে থাকা মানুষগুলো এই উৎসব থেকে দূরে, এই উদযাপন থেকে দূরে। তাও কি হয়?

স্থান বা সময়ের হিসেবে দূরত্ব যতই হোক, মনে দূরত্ব সেটা দিয়ে মাপা যায় না। বিদেশের মাটিতে বিদেশী সময়ে বসেও মন সারাদিন গেয়ে যায় প্রিয় সোনার বাংলা গান। সেই গানই আনুষ্ঠানিকভাবে গেছেন, নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্কের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যগণ।

ঢাকার সময়ে ২৬ মার্চ সকাল ১০টায় জাতীয় সঙ্গীত হচ্ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেখানে চলছিল মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। নিউইয়র্কে তখন ২৫ তারিখ রাত ১০টা। তাও দলবল নিয়ে কনস্যুলটে কাজ করা মানুষগুলো চলে এলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অডিটোরিয়ামে। ঢাকায় গাওয়া জাতীয় সঙ্গীতের সঙ্গে কণ্ঠ মিলিয়ে সবাই গেয়ে ওঠেলেন “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি…।”

বিজ্ঞাপন

শুধু কনস্যুলেটের মানুষেরাই নয়, প্রবাসী আরও অনেক বাংলাদেশীরা যোগ দেন অনুষ্ঠানিকতায়। শুদ্ধ ভাবে নিজের জাতীয় সঙ্গীত গাওয়ার সুযোগ রোজ-রোজ আসে না তাদের জীবনে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল শামীম আহসান এর উপস্থিতিতে হাতে জাতীয় পতাকা নিয়ে সবাই মিলে গলা ছেড়ে প্রাণ খুলে গেয়ে উঠেন, প্রিয় সোনার বাংলা গানটি। শুধু গানটিকে ঘিরেই তৈরি হয় এক উৎসবমুখর পরিবেশ।

বাংলাদেশ স্থায়ী মিশন ও কনস্যুলেট জেনারেল যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্র
আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, স্বাধীন বাংলাদেশ বেতার কেন্দ্রের শিল্পী ও মুক্তিযোদ্ধা শহীদ
হাসানসহ নিউইয়র্ক প্রবাসী বিপুল সংখ্যক শিল্পী এবং সংস্কৃতি কর্মীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন