বিজ্ঞাপন

‘তারেক রহমানের স্কাইপিতে কথা বলা নিয়ে ইসির করণীয় নেই’

November 19, 2018 | 6:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় নির্বাচন সামনে রেখে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণের সময় ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্কাইপিতে কথা বলা নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনো করণীয় নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেক রহমানের সংসদ সদস্য পদে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া ও দলীয় মনোনয়ন দেওয়ার বিষয়টি আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে না। ফলে ইসি এ বিষয়ে কিছু করতে পারে না।

আরও পড়ুন- নয়াপল্টনের ঘটনায় ফৌজদারি অপরাধ হয়েছে: ইসি

সোমবার (১৯ নভেম্বর) বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা পরবর্তী এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, তারেক রহমানের অনলাইনে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ নিয়ে আওয়ামী লীগ গতকাল (রোববার) অভিযোগ করেছিল ইসিতে। সেটা নিয়ে আজকের (সোমবার) কমিশন সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। কিন্তু আচরণ বিধিমালা অনুযায়ী তিনি দেশে নেই, তাই আচরণ বিধিমালা তার জন্য প্রযোজ্য হবে না। তবে যেহেতু হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে, সেই নির্দেশনা পালন করা সবার দায়িত্ব।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনর (সিইসি) কে এম নূরুল হুদা। বৈঠকে অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসি সচিব উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার পর গত ১২ নভেম্বর থেকে দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি, বিক্রি চলে ১৬ নভেম্বর পর্যন্ত। ১৭ নভেম্বর এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী জানান, ৪ হাজার ৫৮০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। পরে ১৮ নভেম্বর থেকে গুলশানে দলীয় চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়। এদিন সাক্ষাৎকার বোর্ডে দলের সিনিয়র নেতাদের উপস্থিতির পাশাপাশি লন্ডন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান

বিজ্ঞাপন

এদিকে, ভিডিও কনফারেন্সিংয়ে তারেক রহমানের এভাবে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ নিয়ে শুরুতেই প্রশ্ন তোলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, তারেক রহমান বিদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিছু করতে পারবেন কি না, সে বিষয়ে আইন স্পষ্ট নয়। কেউ সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ দিলে বিষয়টি ইসি খতিয়ে দেখবে।

ওই দিনই সন্ধ্যায় এ বিষয়ে অভিযোগ জানিয়ে ইসিতে চিঠি দেয় আওয়ামী লীগ। এ অভিযোগ নিয়ে কমিশন সভায় আলোচনা করে ইসি সচিব জানালেন, এ বিষয়ে ইসির কোনো করণীয় নেই। অন্যদিকে, আজ সোমবারও দ্বিতীয় দিনের মতো স্কাইপিতে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিয়েছেন তারেক রহমান।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন