বিজ্ঞাপন

তারেক রহমান সর্ম্পকে মন্তব্য করতে চাই না: মাহী বি. চৌধুরী

September 26, 2018 | 5:55 pm

।। আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিকল্প ধারার সিনিয়র যুগ্ম-মহাসচিব সাবেক সংসদ সদস্য মাহী বি. চৌধুরী বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রীর ছেলে তারেক রহমান সর্ম্পকে কোনো মন্তব্য করতে চাই না। তবে এতটুকু বলতে পারি, আইনের ঊর্ধ্বে কেউ নন। আইন তার নিজস্ব গতিতে চলবে, এটাই স্বাভাবিক। আমরা দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই। ভারসাম্যের রাজনীতি সৃষ্টি করতে চাই। এজন্য লড়াই করছি, ইনশাল্লাহ আমরা লড়াইয়ে জয়ী হবো।

তিনি বলেন, বিএনপি যদি আমাদের দাবি মেনে নেয়, ভারসাম্যের রাজনীতিকে মেনে নেয়, তাদের কাছ থেকে যুদ্ধাপরাধীদের সরিয়ে দেয়, তাহলে বিএনপিকে জাতীয় ঐক্যে রেখে আমরা অনেক দূরে এগিয়ে যেতে পারব।

বুধবার (২৬ সেপ্টেম্বর) সারাবাংলা’র সঙ্গে একান্ত আলোচনায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জাতীয় ঐক্য প্রক্রিয়ার পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে মাহী বলেন, জাতীয় ঐক্য হবেই। এ ব্যাপারে আমরা শতভাগ নিশ্চিত। তবে যেকোনো কার্যক্রমের শুরুতে অনেকটা বেগ পেতে হয়। হয়তো এ ক্ষেত্রেও তেমনটি হচ্ছে। জাতীয় ঐক্য গঠন করা সহজ কথা নয়। অনেক কাঠখড় পুড়িয়ে সামনে এগুতে হচ্ছে। আশা করি সব ঠিক হয়ে যাবে। তবে আমরা হাল ছেড়ে দেবো না। বিএনপি যদি আমাদের দাবি মেনে নেয়, তাহলে জাতীয় ঐক্য দ্রুত হবে। আর আমাদের এই ঐক্য হবে বর্তমান স্বৈরশাসক আওয়ামী লীগের বিরুদ্ধে। এককথায় বলা যায়, সারাদেশ বনাম আওয়ামী লীগ। আমরা আশা করি, আমাদের সঙ্গে স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামী, আওয়ামী লীগ ছাড়া সব রাজনৈতিক দল, সুশীল সমাজ যুক্ত হবে। আমাদের সেই কার্যক্রম অব্যহত রয়েছে।

বিএনপি’র সঙ্গে জোট প্রসঙ্গে তিনি আরও বলেন, আমরা রাজবন্দিদের মুক্তি চেয়েছি। নির্বাচনের আগে রাজবন্দিদের মুক্তি দিতে হবে। তবে দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে কেউ বন্দি থাকলে তার মুক্তি আমরা চাইব না। আইন তার নিজস্ব গতিতে চলবে। এই বিষয়ে আমাদের জাতীয় ঐক্যের নেতা ড. কামাল হোসেন যা বলবেন, সেটাই আমাদের বক্তব্য।

নির্বাচনকালীন সরকার প্রসঙ্গে বিকল্পধারার সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, ১৯৯৩ সালে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের উল্লেখ ছিল না। ওই সময় সব রাজনৈতিক দল ও সরকারি দল বিএনপি’র সঙ্গে আলোচনা করে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়েছিল। এখনও সে রকম করার দাবি করছি। কারণ আমরা বিশ্বাস করি, দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না। তা আমরা অতীতে দেখেছি। এ জন্য সংবিধান সংস্কার করার প্রয়োজন রয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আগামী কর্মসূচি প্রসঙ্গে মাহী বি. চৌধুরী বলেন, সরকার হার্ডলাইনে গেলে আমারাও হার্ডলাইনে যাব। আমাদের শক্তি তরুণ প্রজন্ম। এরই মধ্যে ঢাকা শহরে ১৬ হাজার রাজনৈতিক স্বেচ্ছাসেবক তৈরি হয়েছে। নির্বাচনের আগে এক লাখ ভলান্টিয়ার তৈরি করা হবে, তারা মাঠে থাকবে। এভাবে সারাদেশে আমাদের ভলান্টিয়ার তৈরির কার্যক্রম অব্যহত রয়েছে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন