বিজ্ঞাপন

‘তিন মাসে ধর্ষণের শিকার ১৭৬ শিশু’

April 1, 2018 | 8:42 pm

।। আরিফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশে তিন মাসে ১৭৬টি শিশু ধর্ষণের শিকার হয়েছে বলে জানিয়েছে শিশু অধিকার ফোরাম। সংস্থাটি জানায়, ২০১৭ সালের শেষ তিন মাসে ১৪৫টি শিশু ধর্ষণের শিকার হয়েছিল। সে তুলনায় গত তিন মাসে ধর্ষণের হার বেড়েছে ১৮ শতাংশ।

দেশের ১৫টি জাতীয় দৈনিকে প্রকাশিত শিশু অধিকার লঙ্ঘনের সংবাদ পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করে, রোববার সংবাদিকদের পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরে সংস্থাটি। তিন মাস পরপর এ ধরণের প্রতিবেদন প্রকাশ করে থাকে শিশু অধিকার ফোরাম।

সংস্থাটির তথ্য মতে, ১৭৬টি শিশুর মধ্যে ২০টি শিশু গণধর্ষণের শিকার হয়। প্রতিবন্ধী শিশু ধর্ষিত হয় ৮টি। ২৫টি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়; আর ধর্ষণের পর আত্মহত্যা করে ৩টি শিশু। এছাড়া ২১টি শিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞাপন

শিশু অধিকার ফোরামের তথ্য মতে, ধর্ষকদের ১৮ জনের বয়স ১৮ বছরের নিচে, ৫৬ জনের বয়স ১৮-৩০ বছরের মধ্যে, ২০জনের বয়স ৩১-৪৫ বছরের মধ্যে এবং ১১জনের বয়স ৪৫ বছরের উপরে।

সংস্থাটি বলছে, বিচারহীনতা ও বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতার কারণে ‍শিশুরা ধর্ষণের শিকার হচ্ছে। এছাড়া শিশুদের পরিবারের দারিদ্র্যতা ও ক্ষমতাবানদের প্রভাবের কারণেও সমাজে শিশু ধর্ষণ বেড়ে যাচ্ছে।

শিশু অধিকার ফোরামের প্রোগ্রাম অফিসার আজমী আক্তার সারাবাংলাকে বলেন, গ্রামের তুলনায় শহরের শিশু ধর্ষণের ঘটনা বেশি ঘটছে। এখানে মানুষ পরস্পর থেকে বিচ্ছিন্ন থাকে, কেউ কারো খবর রাখে না, এছাড়া বস্তি এলাকায় মাদকাসক্ত লোকজনের সংখ্যা বেশি থাকায় শহরে ধর্ষণ বেশি হয়ে থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/আইএ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন