বিজ্ঞাপন

দুই কোরিয়ার চোখের বালি যুক্তরাষ্ট্র?

January 17, 2018 | 12:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

শীতের অলিম্পিকে উঞ্চ হতে শুরু করেছে দুই কোরিয়ার সম্পর্ক। মাত্র এক সপ্তাহ আগে আলোচনার টেবিলে বসে দক্ষিণে প্রতিনিধি দল পাঠাতে রাজি হয়েছে উত্তর কোরিয়া। সম্পর্কের রেখায় উন্নতির চিহ্ন হিসেবে উত্তর কোরিয়া খুলে দিয়েছে বন্ধ থাকা টেলিফোন হট লাইন। উচ্চপর্যায়ের রাজনৈতিক সমঝোতা বৈঠকে বসার গুঞ্জনও চলছে দুই কোরিয়ার মধ্যে।

এসব কর্মকাণ্ডকে দুই কোরিয়ার সম্পর্কে শুভ যাত্রা বলে ইঙ্গিত দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে এ সম্পর্কে ‘চোখের বালি’ হিসেবে দেখা দিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ায় একটি বিমানবাহী রণতরী পাঠাচ্ছে দেশটি। সাথে রয়েছে কয়েকটি উভচর যুদ্ধ বিমান।

পেন্টাগনের এক কর্মকর্তা জানিয়েছেন, রাডারে ধরা পড়ে না, এমন কিছু বোমারু বিমানও পাঠানো হচ্ছে কোরীয় উপদ্বীপে। যুক্তরাষ্ট্র দাবি করেছে, ‘রুটিন’ মহড়ার জন্যই বিমান ও জাহাজ পাঠানো হচ্ছে। আর এতে মোটেও খুশি নয় উত্তর কোরিয়া। তারা এটাকে প্রতারণা হিসেবে দেখছে।

বিজ্ঞাপন

কোরিয়া উপদ্বীপে শান্তি ফেরানোর কথা বলে জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে বহু দিন ধরেই যৌথ মহড়া চালিয়ে আসছে আমেরিকা। অলিম্পিকের জন্য আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সব মহড়া। আর এ সিদ্ধান্তের পরেই আলোচনার টেবিলে বসতে রাজি হয় উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া প্রশাসন এক বিবৃতিতে বলেছে, ‘এ অঞ্চলে শান্তি ফেরাতে আমরা নিয়মিত বৈঠক করছি। এমন পরিস্থিতিতে আমেরিকার এই পদক্ষেপ সামরিক উস্কানী ছাড়া আর কিছু নয়।”

দুই কোরিয়ার আলোচনায় অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছিলেন ট্রাম্প। এবং তিনি উত্তর কোরিয়ার  সঙ্গে শান্তি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছিলেন।

বিজ্ঞাপন

সম্প্রতি ঘটনার পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ংয়ের দাবি করেছে, ট্রাম্পের ওই দাবি আসলে ‘লোক দেখানো’ কথা! মুখে শান্তির কথা বলে কোরীয় উপদ্বীপে অশান্তিই জিইয়ে রাখতে চান তিনি।

তবে উত্তর কোরিয়া এ ঘটনার বিপরীতে কোনো সিদ্ধান্ত নিবে কি-না তা এখনো জানায়নি। কিন্তু বিশ্লেষকেরা জানাচ্ছেন, উত্তর কোরিয়ার যা মেজাজ তাতে যেকোনো মুহূর্তে বড় ধরনের সিদ্ধান্ত নেওয়াটা তাদের জন্য মোটেও শক্ত হবে না।

সারাবাংলা/এসআরপি/আইজেকে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন