বিজ্ঞাপন

দুই নারী পরিচালককে বিশেষ সম্মাননা!

January 9, 2018 | 8:44 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিজ্ঞাপন

১২ জানুয়ারি (শুক্রবার) শুরু হতে যাচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’এর ১৬ তম আসর। এবারের শ্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

৯ দিনব্যাপী এবারের উৎসবে বিশ্বের ৬০ দেশের ১৭০টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। পূর্ণদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রগুলো দেখানো হবে জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র, আলিয়ঁস ফ্রঁসেজে।

এবারের উৎসবে ফ্রান্সের দুই নারী নির্মাতাকে নিয়ে করা হচ্ছে ‘রেট্রোস্পেকটিভ’। তারা হলেন জুলি বার্টুসেলি ও সিলিনা সিএমা। দুজনের তিনটি করে সিনেমা দেখার সুযোগ পাবেন দর্শকরা।

বিজ্ঞাপন

জুলি বার্টুসেলি তার প্রথম ফিচার ফিল্ম ‘সিন্স ওটরা লেফ্ট’ নির্মাণ করেন ২০০৩ সালে। আর প্রথমবারেই তিনি কান চলচ্চিত্র উৎসবের ক্রিটিকস উইকের ‘গ্র্যান্ড জুরি অ্যাওয়ার্ড’ তুলে নেন নিজের ঘরে। আর ‘গার্লহুড’, ‘ওয়াটার লাইস’, ‘টমবয়’, ছবির জন্য পরিচিত সিলিনা সিএমা।

উৎসবে উদ্বোধনী প্রদর্শনী হবে বাংলাদেশের তিন সিনেমার। রেজা গালিব পরিচালিত  ‘কালের পুতুল’, গণ-অর্থায়নে নির্মিত আবু সাইয়ীদ পরিচালিত সিনেমা ‘একজন কবির মৃত্যু’ এবং লতা আহমেদের ‘সোহাগীর গয়না’ ছবি তিনটি প্রদর্শিত হবে উৎসবে।

উৎসবে জুরি হিসেবে বাংলাদেশ থেকে থাকবেন মোরশেদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ, নুরুল আলম আতিক ও বিপাশা হায়াৎ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএ

 

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন