বিজ্ঞাপন

দুই ভূমিকায় যারা জিতেছিলেন ইপিএল শিরোপা

December 10, 2018 | 4:49 pm

।। মুশফিক পিয়াল, সিনিয়র নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) কোচদের তালিকা তৈরি করলে সন্দেহাতীতভাবে সেখানে শীর্ষে জায়গা করে নেবেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ অ্যালেক্স ফার্গুসন। স্কটিশ এই কোচ সর্বোচ্চ ১৩ বার ইংলিশ লিগের শিরোপা জিতেছেন। যার শুরুটা হয়েছিল ১৯৯২-৯৩ মৌসুমে, শেষ হয়েছিল ২০১২-১৩ মৌসুমে। ২০১২-১৩ মৌসুমে ফার্গুসন ইউনাইটেড ছেড়ে চলে গেলে আর শিরোপা জেতা হয়নি সর্বোচ্চ ২০টি শিরোপা জেতা সফল এই দলটির।

ফার্গুসনের পর দ্বিতীয় সর্বোচ্চ ছয়বার লিগ শিরোপা জিতেছিলেন আরেক স্কটিশ কোচ অ্যাস্টন ভিয়ার জর্জ রামসে এবং লিভারপুলের সাবেক ইংলিশ কোচ বব পাইসলি। একদিক দিয়ে একটু ভিন্নভাবে ইংলিশ লিগ মনে রাখবে পাইসলিকে। ইংলিশ এই সাবেক কোচ লিভারপুলকে ছয়বার শিরোপা পাইয়ে দিলেও খেলোয়াড়ী জীবনে তিনি এই লিভারপুলের হয়েই জিতেছিলেন লিগের শিরোপা (১৯৪৬-৪৭ মৌসুমে)।

শুধু পাইসলি নয়, তার মতো আরও কিছু কিংবদন্তি তাদের খেলোয়াড়ী জীবনে ক্লাবের হয়ে ইংলিশ লিগের শিরোপা জেতার পাশাপাশি কোচিং ক্যারিয়ারেও জিতেছেন এই শিরোপা। এই তালিকাটা খুব বড় নয়। এই তালিকায় আরও আছেন ইংল্যান্ডের টেড ড্রেক, বিল নিকোলসন, স্যার আলফ্রেড রামসে, জো মারসের, হাওয়ার্ড কেনডাল। মজার বিষয় হলো ইংলিশ এই খেলোয়াড়-কোচদের তালিকার বাইরে যারা আছেন সবাই অ্যালেক্স ফার্গুসনের স্বদেশী, স্কটল্যান্ডের। খেলোয়াড়ী জীবনের পর কোচিং জীবনে ইংলিশ লিগের শিরোপা জিতেছেন স্কটিশ কিংবদন্তি ডেভ ম্যাকায়, কেনি ডাগলিস এবং জর্জ গ্রাহাম।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতা ইংলিশ খেলোয়াড় এবং কোচের লিস্ট:

১। টেড ড্রেক: খেলোয়াড়ী জীবনে তিনি আসের্নালের জার্সিতে ১৯৩৪-৩৫ এবং ১৯৩৭-৩৮ মৌসুমে ইংলিশ লিগের শিরোপা জিতেছিলেন। পরে চেলসির কোচ হয়ে ১৯৫৪-৫৫ মৌসুমে এই লিগ শিরোপা জেতেন।


২। বিল নিকোলসন: খেলোয়াড়ী জীবনে ১৯৫০-৫১ মৌসুমে লিগের শিরোপা জেতার পর কোচিং ক্যারিয়ারে ১৯৬০-৬১ মৌসুমে এই শিরোপার স্বাদ নেন নিকোলসন। তিনি দুবারই টটেনহ্যাম হটস্পারের হয়ে শিরোপা জেতেন। প্রথমে টটেনহ্যামের জার্সিতে মাঠ কাঁপিয়ে এবং পরে টটেনহ্যামের ডাগআউটে দাঁড়িয়ে।


৩। আলফ্রেড রামসে: বিল নিকোলসনের সতীর্থ হয়ে ১৯৫০-৫১ মৌসুমে টটেনহ্যামের জার্সিতে খেলে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিলেন আলফ্রেড রামসে। বন্ধু নিকোলসন টটেনহ্যামের দায়িত্ব নিয়ে আগের মৌসুমে নিজের ক্লাবকে শিরোপা পাইয়ে দেন। আর পরের মৌসুমে (১৯৬১-৬২) ইপসউইচ টাউনকে শিরোপা পাইয়ে দেন কোচ হিসেবে ক্লাবটির দায়িত্ব পালন করা রামসে।

বিজ্ঞাপন


৪। জো মারসের: খেলোয়াড়ী জীবনে এভারটনের হয়ে ১৯৩৮-৩৯ মৌসুমে শিরোপা জিতেছিলেন জো মারসের। ১৯৪৭-৪৮ এবং ১৯৫২-৫৩ মৌসুমেও তিনি লিগ শিরোপা জিতেছিলেন। পরের দুটি শিরোপা জিতেছিলেন চেলসির জার্সি গায়ে চাপিয়ে। কোচিং ক্যারিয়ার শুরুর পর মারসের ১৯৬৭-৬৮ মৌসুমে ইংলিশ লিগের শিরোপা পাইয়ে দিয়েছিলেন ম্যানচেস্টার সিটিকে।


৫। বব পাইসলি:
তিনি লিভারপুলের জার্সিতে ইংলিশ লিগের শিরোপা জিতেছিলেন ১৯৪৬-৪৭ মৌসুমে। অবসরের পর সেই লিভারপুলেরই দায়িত্ব কাঁধে তুলে নেন। কোচ হিসেবে লিভারপুলকে ছয়বার শিরোপা জিতিয়েছিলেন পাইসলি। তার সময়ে ১৯৭৫-৭৬, ১৯৭৬-৭৭, ১৯৭৮-৭৯, ১৯৭৯-৮০, ১৯৮১-৮২ এবং ১৯৮২-৮৩ মৌসুমে লিগ শিরোপা জিতেছিল লিভারপুল।


৬। হাওয়ার্ড কেনডাল: এভারটনের জার্সিতে হাওয়ার্ড ১৯৬৯-৭০ মৌসুমে লিগের শিরোপা জিতেছিলেন। আর কোচিং ক্যারিয়ারে তার হাত ধরেই দুটি শিরোপা জিতেছিল তার প্রিয় ক্লাবটি। এভারটনকে ১৯৮৪-৮৫ এবং ১৯৮৬-৮৭ মৌসুমে ইংলিশ লিগের শিরোপা পাইয়ে দিয়েছিলেন হাওয়ার্ড।

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতা স্কটিশ খেলোয়াড় এবং কোচের লিস্ট:

১। ডেভ ম্যাকায়: ১৯৬০-৬১ মৌসুমে টটেনহ্যামের জার্সিতে লিগ শিরোপা জিতেছিলেন তিনি। খেলোয়াড়ী জীবনকে গুডবাই জানিয়ে কোচ হন ডার্বি কাউন্টির। ১৯৭৪-৭৫ মৌসুমে ম্যাকায়ের হাত ধরে ডার্বি কাউন্টি লিগের শিরোপা জিতেছিল।

বিজ্ঞাপন


২। কেনি ডাগলিস: লিভারপুলের জার্গিসে এই স্কটিশ তারকা খেলেছিলেন, জিতেছিলেন ছয়টি লিগ শিরোপা। পরে কোচিং ভূমিকায় নাম লেখান লিভারপুল এবং ব্লাকবার্ন রোভারসে। লিভারপুল তার কোচিংয়ে ১৯৮৫-৮৬, ১৯৮৭-৮৮ এবং ১৯৮৯-৯০ মৌসুমে লিগের শিরোপা জেতে। এরপর আর কখনোই লিভারপুলের ঘরে লিগের শিরোপা যায়নি। ১৯৯৪-৯৫ মৌসুমে ডাগলিসের হাত ধরে লিগের শিরোপা জিতেছিল ব্লাকবার্ন রোভারস।


৩। জর্জ গ্রাহাম: খেলোয়াড়ী জীবনে গ্রাহাম ১৯৭০-৭১ মৌসুমে আর্সেনালের জার্সিতে ইংলিশ লিগের শিরোপা জিতেছিলেন। এরপর কোচ হিসেবে আরও দুবার তার হাতে উঠেছিল লিগের শিরোপা। দুবারই আর্সেনালের ডাগআউটে দাঁড়িয়ে শিষ্যদের দিয়ে শিরোপা জিতেছিলেন আর্সেনালের সাবেক এই খেলোয়াড়। ১৯৮৮-৮৯ এবং ১৯৯০-৯১ মৌসুমে কোচ হিসেবে জিতেছিলেন ইংলিশ লিগের শিরোপা।

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন