বিজ্ঞাপন

দুই মামলায় খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি

May 23, 2018 | 4:31 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লা ও নড়াইলের দায়ের করা দুই মামলায় দ্বিতীয় দিনের জামিন শুনানি শেষে আগামীকাল বৃহস্পতিবার (২৪ মে) পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

বুধবার (২৩ মে) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বিএম হাসানের বেঞ্চ এ দিন ঠিক করেন।

গতকাল মঙ্গলবার (২২ মে) থেকে এ মামলায় জামিন শুনানি শুরু হয়। আজ দ্বিতীয় দিনের শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন তার বক্তব্য শেষ করেন। এরপর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার বক্তব্য শুরু করেন। পরে অ্যাটর্নির বক্তব্য অসমাপ্ত অবস্থায় আদালত আগামীকাল পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেন।

বিজ্ঞাপন

কুমিল্লার দুইটি ও নড়াইলের একটিসহ মোট তিনটি মামলায় জামিন চেয়ে গত ২০ মে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

এর মধ্যে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় মামলা হয়। ওই ঘটনার হুকুমদাতা হিসেবে মামলায় খালেদা জিয়াকে অন্যতম আসামি করা হয়।

এই মামলায় জামিন চেয়ে আবেদন করা হলে আগামী ৭ জুন শুনানির জন্য দিন নির্ধারণ করেন আদালত। এ অবস্থায় গত ৫ এপ্রিল এ মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়। এ কারণে ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

বিজ্ঞাপন

অন্যদিকে, মুক্তিযোদ্ধাদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করার অভিযোগে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর নড়াইলের ম্যাজিস্ট্রেট আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির মামলা করেন স্থানীয় একজন মুক্তিযোদ্ধার সন্তান রায়হান ফারুকি ইমাম। নড়াইলের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি বিচারাধীন।

এ মামলায় চলতি বছরের ১৬ এপ্রিল খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা আবেদন করেন। কিন্তু বিচারক বাদীর উপস্থিতিতে জামিন শুনানির জন্য গত ৮ এপ্রিল শুনানির পরবর্তী দিন ঠিক করেছিলেন। এরপর নির্ধারিত দিনে শুনানি নিয়ে পুনরায় জামিন শুনানির জন্য ২৫ মে দিন ঠিক করেন আদালত। এর মধ্যে এই মামলাতেও খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হলে খালেদা জিয়ার আইনজীবীরা তার জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। সাজা ঘোষণার পর থেকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের কারাগারে রয়েছেন তিনি। এ অবস্থায় তাকে আরো কুমিল্লা ও নড়াইলের তিনটিসহ ছয়টি মামলায় গ্রেফতার দেখানো (শ্যোন অ্যারেস্ট) হয়েছে।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন