বিজ্ঞাপন

দুর্নীতিবাজদের কাছ থেকে ৫ বছরে দুদকের আদায় ২৭৪ কোটি টাকা

November 13, 2018 | 5:49 pm

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: গত পাঁচ বছরে বিভিন্ন মামলায় অর্থ বাজেয়াপ্ত ও জরিমানা বাবদ অভিযুক্ত দুর্নীতিবাজদের কাছ থেকে ২৭৪ কোটি ২৭ লাখ টাকা আদায় করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত ‘ইউনাইটেড ন্যাশন্স কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশন (ইউএনসিএসি)’র ইমপ্লিমেন্টেশন রিভিউ গ্রুপের দ্বিতীয় রিজিউমড এর নবম সেশনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেন। মঙ্গলবার (১৩ নভেম্বর) দুদকের জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

ইকবাল মাহমুদ বলেন, ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আদালতের নির্দেশে কমিশনের বিভিন্ন মামলায় অভিযুক্তদের ৭১ কোটি ৫২ লাখ বাজেয়াপ্ত করা হয়েছে। জরিমানা করা হয়েছে ২০২ কোটি ৭৪ লাখ টাকা। এছাড়া এই পাঁচ বছরে ৫৫০টি দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় আসামিদের বিচারিক আদালতে সাজা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ২০১১ সালে যেখানে দুদকের মামলায় বিচারিক আদালতে সাজার হার ছিল ২০ শতাংশ, ২০১৭ সালে তা ৬৮ শতাংশে উন্নীত হয়েছে। মানি লন্ডারিং মামলার ক্ষেত্রে এই সাজার হার শতভাগ। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত মানি লন্ডারিং সংক্রান্ত ২৩টি মামলার রায় হয়েছে, প্রতিটি মামলায় আসামিদের সাজা হয়েছে।

দুদক চেয়ারম্যান জানান, জানুয়ারি থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগে ১৮৯টি মামলা করেছে দুদক। আদালতে দাখিল করেছে ২২৩টি অভিযোগপত্র।

এছাড়া দুদক চলতি বছরে ১৫ টি ফাঁদ মামলা পরিচালনা করে ঘুষ গ্রহণের সময় ১৮ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীকে হাতে-নাতে ঘুষের টাকাসহ গ্রেফতার করেছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

দুদক কর্তৃক ২৫টি প্রাতিষ্ঠানিক টিমের কার্যক্রম ব্যাখ্যা করে ইকবাল মাহমুদ বলেন, কমিশন ভূমি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, সড়ক ও জনপথ মন্ত্রণালয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, আয়কর বিভাগ ও কাস্টমস বিভাগে তাদের বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের অংশ হিসেবে দুর্নীতির সম্ভাব্য উৎস চিহ্নিত করে, তা বন্ধে সুনির্দিষ্ট সুপারিশমালা প্রেরণ করেছে।

প্রসঙ্গত, ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত জাতিসংঘ দুর্নীতিবিরোধী কনভেনশন (ইউএনসিএসি) আয়োজিত এই সেশনে তিন সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল অংশ নেয়।

সারাবাংলা/ইএইচটি/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন