বিজ্ঞাপন

‘দুর্নীতির বিচারে দলীয় পরিচয়ের ঊর্ধ্বে ওঠার আহ্বান’

April 21, 2018 | 10:03 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: দলীয় পরিচয়ের ঊর্ধ্বে উঠে দুর্নীতিবাজদের আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড.ইফতেখারুজ্জামান।

শনিবার (২১ এপ্রিল) রাতে চট্টগ্রামে ‘স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক মতবিনিময় সভায় এই আহ্বান জানান।

ইফতেখারুজ্জামান বলেন, রাজনৈতিক, প্রশাসনিক এবং ব্যবসায়িক এই ত্রিমুখী শক্তির সমন্বয়ে বড় বড় দুর্নীতিগুলো হচ্ছে। বড় দুর্নীতির বিচার না হলে ছোট দুর্নীতি উৎসাহিত হয়। দলীয় পরিচয়ের উর্ধ্বে থেকে দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের অপ্রদর্শিত আয় মোট আয়ের প্রায় ৩০ শতাংশ বা তারও বেশি। দেশ থেকে বিপুল অর্থ বিদেশে পাচার হয়ে গেছে। মালয়েশিয়ার সেকেন্ড হোম প্রকল্পে বাংলাদেশের অবস্থান চীন এবং জাপানের পর তৃতীয় স্থানে।

ইফতেখারুজ্জামান আরও বলেন, স্বাধীনতার পর গত ৪৭ বছরে বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সূচকে আমাদের যে অগ্রগতি তা পৃথিবীর বিভিন্ন দেশের তুলনায় অনেক সন্তোষজনক। তবে সুশাসন নিশ্চিত করা গেলে আমাদের জিডিপির প্রবৃদ্ধি আরও কয়েক শতাংশ বাড়ত। সুশাসন প্রতিষ্ঠা ও কার্যকর দুর্নীতি প্রতিরোধ ছাড়া উন্নয়নকে টেকসই করা যাবে না। আর এই দুর্নীতি দমনে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।

নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত এই মতবিনিময় সভায় বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্ট নাগরিকরা অংশ নেন। এতে সভাপতিত্ব করেন সনাক, চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী।

বিজ্ঞাপন

সভায় শিক্ষাবিদ প্রফেসর ইয়াহিয়া আখতার বলেন, দেশে বর্তমানে ফ্লাইওভার যেমন উঁচু হচ্ছে, তেমনি দুর্নীতিও উঁচু হচ্ছে।

তিনি পাঠ্যপুস্তকে দুর্নীতিবিরোধী লেখা প্রকাশ করার দাবি জানান।

শহীদ জায়া বেগম মুশতারি শফি বলেন, দেশে কিছু সৎ মানুষ এখনও আছেন। তাদের কারণেই দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু দুর্নীতিবাজদের উল্লাস দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সভায় মুক্ত আলোচনায় আরও অংশ নেন ড. মঞ্জুরুল আমিন, প্রফেসর জয়নাব বেগম, প্রফেসর বেনু কুমার দে, প্রকোশলী মো. হারুন, প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মার্জিয়া খাতুন, অ্যাডভোকেট নাজিম উদ্দিন চৌধুরী, আহমেদ মনসুর, মাহবুব উল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাধব দীপ ও বেলায়েত হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন