বিজ্ঞাপন

দুর্বল লঘুচাপ আর শতভাগ মেঘের দিন 

June 12, 2018 | 10:10 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।
জ্যৈষ্ঠের ২৯ তারিখ আজ। বর্ষা তো ঝড় বাদলা নিয়ে ঝাঁপিয়ে পড়েছে, বর্ষার প্রতাপে গরম এক ধাক্কায় সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে।
ফেনী ও  তার আশপাশের এলাকায় যে মৌসুমি নিম্নচাপটি ছিল তা আরও উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে দুর্বল লঘুচাপ হয়ে গেছে। এখন সেটা বাংলাদেশের কুমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে অবস্থান করছে। আবহাওয়াবিদরা বলছেন, এটি আরও উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।
এদিকে বঙ্গোপসাগর থেকে খবর এসেছে মৌসুমি বায়ু সেখানে খুবই সক্রিয় অবস্থায় আছে। তার প্রভাবে মেঘের উৎপাদন পুরোদমে চলছে। তাই সময় হাতে রেখেই

বিজ্ঞাপন

সমুদ্রবন্দরগুলোকে ৩নং সতর্ক সংকেত অব্যাহত রাখতে বলা হয়েছে। এমনকি গভীর সমুদ্রে যে সব নৌকা ট্রলার যায় তাদেরও বলা হয়েছে যেন উপকূলের কাছাকাছি থাকে। বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে, এমনই ধারণা আবহাওয়া অধিদপ্তরের।

এ তো গেলো সাগরের আলাপ, ভূমিতেও কালবৈশাখীর সম্ভাবনা আছে। ঢাকায় দুপুর নাগাত কালবৈশাখী হওয়ার সম্ভাবনা আছে। বাকি রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বা আরও অধিক বেগে বৃষ্টি, বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো বা দমকা হাওয়া বয়ে যেতে পারে। নৌ বন্দরের ২ নং হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
আকাশের প্রায় শতভাগই মেঘে ঢাকা থাকবে। মাঝেমধ্যে একটু রোদ উঁকি দিতে পারে। আবার মেঘে ঢেকে যাবে সহসাই। তাই সূর্যের অতিবেগুনী রশ্মিও ইনডেক্সে ৪ পার হতে পারবে না। নিরাপদে কাটুক আজকের দিনটি।
সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন