বিজ্ঞাপন

দেশবাসী-সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন আর্জেন্টাইন কোচ

June 22, 2018 | 5:37 pm

স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

প্রথম দুটি ম্যাচে জয়হীন থাকায় রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায়ের পথে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। জটিল সমীকরণের সামনে তাদের ভবিষ্যৎ। আসরে টিকে থাকতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে বড় জয়ের বিকল্প নেই দলটির সামনে। সেই সঙ্গে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডের হার প্রার্থনা করতে হবে আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলিকে।

এরই মধ্যে দলের সব ব্যর্থতার দায়ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন কোচ সাম্পাওলি। তবে, দলের সিনিয়ররা তাকে ছাটাই করতে দেশটির ফুটবল ফেডারেশনের কাছে জানিয়েছেন। এমনকি খেলোয়াড়রা নাইজেরিয়ার বিপক্ষে পরের ম্যাচের আগেই সাম্পাওলির অধীনে খেলতে চাইছেন না বলে জানিয়েছেন।

পর পর দুইবার চিলির কাছে হেরে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার শিরোপা বঞ্চিত হতে হয়েছিল। সে সময় চিলির কোচ ছিলেন সাম্পাওলি। আর্জেন্টিনার শক্তিমত্তা ও দুর্বলতার জায়গাগুলো ভালো জানেন বলেই কোচের চেয়ারে তাকে বসানো হয়েছিল। কিন্তু, তার বিচিত্র কৌশল, দল সাজানো নিয়ে ইতোমধ্যেই সমালোচনা শুরু হয়েছে। দলের বাজে পারফরম্যান্সের পর সবটুকু দায় তাই নিজের কাঁধেই তুলে নিলেন তিনি। দেশবাসী ও সকল আর্জেন্টাইন সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন সাম্পাওলি।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়ার ম্যাচ শেষে সাম্পাওলি ক্ষমা চেয়ে জানিয়েছেন, সব সিদ্ধান্ত নেয়ার পেছনে একমাত্র আমিই দায়ী। এই পরাজয়ের সকল দায় আমার। আপনাদের মতো আমিও অনেক আশা নিয়ে আজকে মাঠে গিয়েছিলাম। যারা কষ্ট করে রাশিয়ায় এসেছিলেন আমাদের খেলা দেখতে, তাদের সবার কাছে ক্ষমা চাইছি আমি। আমিও আপনাদের মতোই স্বপ্ন দেখেছিলাম। আমার পক্ষে যা যা করা সম্ভব ছিল, আমি সবটাই করেছি। এমন হারের পর আমি ভীষণ কষ্ট পাচ্ছি। আর্জেন্টিনার মানুষের প্রত্যাশা পূরণ করতে না পারাটা অনেক বড় লজ্জার। দেশের জার্সি গায়ে আমাকে কষ্টের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

সাম্পাওলি আরও জানান, আসল কথা হচ্ছে আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। খেলোয়াড়রা দায়িত্ব বুঝে খেলতে ব্যর্থ হয়েছে। মেসির মতো বিশ্বসেরা তারকা থাকার সুবিধাটুকুও নিতে পারিনি আমরা। আমি ম্যাচটা বুঝতে পারিনি, যেটা আমার উচিত ছিল। আমরা সমন্বয় খুঁজে পাইনি। আমাদের পরিকল্পনা ফলপ্রসূ হয়নি। আমাদের আরও একটি ম্যাচ বাকি আছে। অন্যরা যে সুযোগ আমাদের করে দেবে সেটা এখন নিতে হবে, যদি দ্বিতীয় রাউন্ডে উঠতে পারি।

আর্জেন্টিনার কোচ যোগ করেন, আমরা মানসিকভাবে ভেঙে পড়েছি। খেলোয়াড়েরা যদি আমার গেম প্ল্যানের সাথে খাপ খাইয়ে নিতে না পারে, তাহলে সেটার সম্পূর্ণ দায় আমার। ম্যাচ ঠিকভাবে পড়তে না পারার দায় আমি স্বীকার করছি। আমাদের পরিকল্পনা কাজে লাগেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন