বিজ্ঞাপন

দেশিয় পণ্যের মানকে শক্তিশালী করতে হবে: শিল্পমন্ত্রী

October 15, 2018 | 5:50 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ‘গুণগতমানের পণ্য উৎপাদনের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে দেশিয় পণ্যের অবস্থান শক্তিশালী করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে বিএসটিআইকে জাতীয় মান প্রণয়ন, নির্ধারণ ও সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে বিএসটিআইয়ের কর্মকর্তাদেরকেও পেশাদারিত্বের পরিচয় দিতে হবে।’

সোমবার (১৫ অক্টোবর) রাজধানীর বিএসটিআই কার্যালয়ে ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্বমান দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের ওপর গুণগত শিল্পায়ন এবং জনগণের জীবনের সুরক্ষার বিষয়টি নির্ভর করে। তাই বিএসটিআইয়ের আধুনিকায়ন আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়াতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

শিল্পমন্ত্রী আরও বলেন, জনগণের দোরগোড়ায় বিএসটিআই’র সেবা পৌঁছে দিতে সরকার জেলা পর্যায়ে বিএসটিআই’র কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে। এর ফলে জনগণের মাঝে পণ্য ও সেবার মান বিষয়ক সচেতনতা বাড়বে। একই সঙ্গে বাড়বে দেশব্যাপী মান সম্পন্ন পণ্য উৎপাদনও।

বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালামের সভাপত্বি অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিবের রুটিন দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিএসটিআই’র পরিচালক (মান) মোঃ সাজ্জাদুল বারী প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন