বিজ্ঞাপন

দেশীয় সফটওয়্যার ব্যবহারের তাগিদ আইসিটি প্রতিমন্ত্রীর

March 19, 2019 | 5:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টেলিকম, ব্যাংক ও বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে দেশীয় সফটওয়্যার ব্যবহারের তাগিদ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ মার্চ) সকালে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ১৫ তম বেসিস সফটএক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তাগিদ দেন। দেশে তথ্য প্রযুক্তি খাতের তিন দিনের সবচেয়ে বড় এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সফট এক্সপোর পার্টনার হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

প্রতিমন্ত্রী বলেন, দেশের সফটওয়্যার খাতের উন্নয়নে সরকার বদ্ধপরিকর। আমরা সরকারি সকল প্রতিষ্ঠানকে দেশীয় সফটওয়্যার ব্যবহার করতে বলবো। প্রয়োজনে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে কাজ করবে। দেশীয় সফটওয়ার প্রতিষ্ঠানের ওপর আস্থা বাড়াতে দেশের টেলিকম খাত ও ব্যাংকিং খাতে দেশীয় সফটওয়্যার ব্যবহারের অনুরোধ করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে আন্তরিক। অবকাঠামোগত উন্নয়নসহ দক্ষ জনশক্তি তৈরিতে ইনফো সরকার থ্রিসহ বিভিন্ন কর্মসূচি এবং প্রকল্প নিয়েছে সরকার। যার মাধ্যমে ৬ লক্ষ তরুণ তরুণীকে দক্ষ করে তোলা হবে। দেশে বর্তমানে ১০ লাখ তরুণ-তরুণী তথ্যপ্রযুক্তি খাতে কাজ করছে, ২০২১ সালে যা ২০ লাখে পৌঁছাবে।

বিজ্ঞাপন

এক্সপোর নতুন সংযোজন মোবাইল অ্যাপস বেসিস এক্সপোর প্রশংসা করে প্রতিমন্ত্রী পলক বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে অ্যাপস ও ড্রোনের মতো প্রযুক্তি পণ্য ব্যবহার করে আমরা বিশ্বমানের মেলা আয়োজন করতে সক্ষম হয়েছি। এটি একটি ইতিবাচক সংযোজন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব বলেন, অন্যান্য বারের তুলনায় এবারের আয়োজনটি বেশ বড় এবং চমকপ্রদ। নতুন প্রযুক্তি প্রদর্শনে এই আয়োজন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এমন একটি আয়োজনের সাথে সম্পৃক্ত থাকতে পেরে আমরা আনন্দিত।

সভাপতির বক্তব্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, এবারের বেসিস সফটএক্সপো সফটওয়্যার এবং আইটি এস সেবা প্রদর্শন এবং অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যার দিক থেকে শুধু বাংলাদেশে নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্যে এটি সবচেয়ে বড় আয়োজন। তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের এই আগ্রহ এবং অংশগ্রহণই প্রমাণ করে খাতটির অবস্থান আশাব্যঞ্জক এবং সম্ভাবনাময়।

বিজ্ঞাপন

বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহ্বায়ক ফারহানা এ রহমান বলেন, এবার ১০টি পৃথক জোনে ২৫০টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। থাকছে ৩০টির মতো সেমিনার, বিজনেস লিডারশিপ মিট, আইটি ক্যারিয়ার ক্যাম্প, গেমিং ফেস্ট ইত্যাদি। এছাড়াও, জাপানের সঙ্গে ব্যবসা সম্প্রসারণে ১০টি জাপানী প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে বিটুবি এবং ৩টি সেমিনার ছাড়াও এক্সপোর ২য় দিনকে জাপান দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। সুইডেনও নেদারল্যান্ডের সাথেও বিটুবি ম্যাচমেকিং সেশন অনুষ্ঠিত হবে। বেসিস সফটএক্সপো আয়োজনে সহযোগী সকল প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান তিনি।

টেকনোলজি ফর প্রসপারিটি শ্লোগান নিয়ে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ২১ মার্চ পর্যন্ত। তিন দিনের এই এক্সপোতে ২৫০টিরও বেশি দেশি-বিদেশি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। অনুষ্ঠিত হবে ৩০ টিরও বেশি সেমিনার। আইসিটি ক্যারিয়ার ক্যাম্প ও গেমিং ফেস্টের মতো আয়োজনও রয়েছে এবার।

আয়োজকরা জানান, প্রদর্শনীতে এবার প্রায় আড়াইশো দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য পণ্য ও সেবা প্রদর্শনে করছে। এবারের এক্সপো এলাকাটি দশটি জোনে ভাগ করা হয়েছে। নতুন সংযোজন হিসেবে থাকছে ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন। আর বরাবরের মতোই রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন