বিজ্ঞাপন

দেশের ২২ হাজার ক্লাবফুট শিশু চিকিৎসার আওতায়

June 3, 2018 | 7:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ক্লাবফুট সমস্যা নিয়ে বেঁচে থাকা শিশুরা ঠিকমতো হাঁটতে পারে না। এ সমস্যা দূরীকরণে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমগুলোকে আরো এগিয়ে আসতে হবে। কারণ, সমাজকে বোঝাতে হবে ক্লাবফুট বা মুগুর পা নিয়ে জন্মগ্রহণ করা শিশুরা আজ আর বোঝা কিংবা অবহেলিত নয়। চিকিৎসার মাধ্যমে তারা সম্পূর্ণ সুস্থ হচ্ছে।

রোববার (৩ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অনুষ্ঠিত এক র‌্যালি এবং আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

দি গ্লেনকো ফাউন্ডেশন এর ওয়াক ফর লাইফ এর উদ্যোগে ও বিএসএমএমইউ-এর সহায়তায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক সার্জারি বিভগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নকুল কুমার দত্ত।

বিজ্ঞাপন

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন দি গ্লেনকো ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কলিন ক্যাম্পবেল ম্যাকফারলেন।

মূল প্রবন্ধে বিএসএমএমইউ-এর অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কৃষ্ণপ্রিয় দাশ বলেন, দি গ্লেনকো ফাউন্ডেশন পরিচালিত ‘ওয়াক ফর লাইফ’ প্রকল্পটি ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে যশোর জেলা সদর হাসপাতাল থেকে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করে। পরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সারাদেশে প্রায় ৪০টি জেলায় সরকারি এবং বেসরকারি হাসপাতালে ক্লিনিক স্থাপনের মাধ্যমে এই কার্যক্রম সম্প্রসারিত করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ওয়াক ফর লাইফ প্রকল্পের আওতায় ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশে প্রায় ২২ হাজার ক্লাবফুট-শিশুকে চিকিৎসা দেওয়া হয়েছে যার মধ্যে শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েই রয়েছে ৬২৭ জন শিশু।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন