বিজ্ঞাপন

দ্বাদশ বাজেট উপস্থাপনে প্রস্তুত অর্থমন্ত্রী

June 6, 2018 | 9:53 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদে ক্যারিয়ারের দ্বাদশ বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার (৭ জুন) উপস্থাপন করতে যাওয়া এই বাজেট হবে এই সরকারের টানা দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে ১০৩ পৃষ্ঠার বাজেট বক্তৃতা সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

এর আগে, ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট উত্থাপন করেছিলেন আবুল মাল আবদুল মুহিত। পরে ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে এবারের বাজেটসহ টানা ৯টি বাজেট উপস্থাপন করেছেন তিনি। বৃহস্পতিবার তিনি উপস্থাপন করবেন টানা দশম বাজেট। তার আগে কেবল সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানই ১২টি বাজেট দিয়েছেন।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় অর্থমন্ত্রী তার চিরায়ত কালো ব্রিফকেস হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে সংসদে ঢুকবেন। এরপরই তিনি শুরু করবেন বাজেট বক্তৃতা। টানা কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও তিনি বাজেট উপস্থান করবেন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় এক বৈঠকে রাষ্ট্রপ্রধান হিসেবে বাজেটের অনুমোদন দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট সংসদের সামনে উপস্থাপন করবেন।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার পাশাপাশি বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, সম্পূরক আর্থিক বিবৃতি, মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, বিকশিত শিশু: সমৃদ্ধ বাংলাদেশ, শিশু বাজেট ২০১৮-১৯, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা: হালচিত্র ২০১৮, জলবায়ু সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্যে বাজেট প্রতিবেদন ২০১৮-১৯, জেন্ডার বাজেট প্রতিবেদন, সংযুক্ত তহবিল প্রাপ্তি, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৮, মঞ্জুরী ও বরাদ্দের দাবি ( পরিচালন ও উন্নয়ন), বিস্তারিত বাজেট উন্নয়ন, মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ থেকে সরবরাহ করা হবে।

চলতি অর্থবছরেই আগামী বাজেটের আকার ৫ লাখ টাকা করার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী মূল বাজেটের আকার নির্ধারণ করেছেন ৪ লাখ ৬৪ হাজার ৫শ ৭৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাজেটকে আরো অংশগ্রহণমূলক করতে অর্থ বিভাগের ওয়েবসাইটে (www.mof.gov.bd) বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের পাঠ বা ডাউনলোডের জন্য উন্মুক্ত করা থাকবে। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে। জাতীয় সংসদে বাজেট অনুমোদনের সময় ও পরে এসব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, ব্যাপক ভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি বেশ কয়েকটি ওয়েবসাইটেও বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। এসব সাইটের মধ্যে রয়েছে— www.bangladesh.gov.bd, www.nrb-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd।

বাজেট উপস্থাপনের পরদিন শুক্রবার (৮ জুন) বিকেল আড়াইটায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন