বিজ্ঞাপন

নদীতে ডুবে মৃত্যু ৪০০ মহিষের

November 9, 2018 | 10:08 am

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

নামিবিয়া ও বোতসোয়ানার মধ্যবর্তী সীমান্ত দিয়ে প্রবাহিত চোবি নদীতে ডুবে প্রায় ৪০০ মহিষের মৃত্যু ঘটেছে। কর্মকর্তারা জানিয়েছেন, সম্ভবত তারা সিংহের তাড়া খেয়ে নদীতে ঝাঁপিয়ে পড়েছিল। খবর আল জাজিরার।

বোতসোয়ানার চোবি ন্যাশনাল পার্কের উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে বয়ে চলেছে চোবি নদী। পার্কটি হাতি, জিরাফ, স্যাবল(নেউলে জাতীয় মাংসাশী প্রাণী) ও আফ্রিকান মহিষ সংরক্ষণের জন্য বিখ্যাত।

মঙ্গলবার (৬ নভেম্বর) এই বিশাল সংখ্যার মহিষ-ডুবির ঘটনা ঘটে। প্রাথমিক তদন্ত শেষে, বোতসোয়ানা ও নামিবিয়া উভয় দেশের কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ধারণা, নদীতে ঝাঁপিয়ে পড়ার আগে অতিকায় বড় একটি মহিষের পাল নামিবিয়ায় চড়ে বেড়াচ্ছিল।

বিজ্ঞাপন

নামিবিয়ার পরিবেশমন্ত্রী পোহাম্বা শিফেতা বার্তা সংস্থা এএফপিকে বলেন, খুবই দুর্ভাগ্যজনক হলেও, ঘটনাটি প্রাকৃতিক কারণেই ঘটেছে।

তিনি বলেন, ছত্রভঙ্গ হয়ে ছোটাছোটির পর প্রায় ১০০০ মহিষ নদীতে ঝাঁপিয়ে পড়ে। ওই এলাকায় তিনটি সিংহ দেখা গেছে। ধারণা করা হচ্ছে, সিংহের তাড়া খেয়েই ছত্রভঙ্গ হয়ে পড়ে মহিষের পাল।

বোতসোয়ানার মন্ত্রণালয় জানিয়েছে, এই ছত্রভঙ্গের কারণ এখনো অনিশ্চিত। এ নিয়ে তদন্ত চলছে। তবে প্রাথমিক নির্দেশনা থেকে ধারণা করা হচ্ছে যে, একদল সিংহ তাদের তাড়া করেছিল।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় আরও জানিয়েছে, মৃত পশুর সংখ্যা এত বেশি থাকলেও, এ ধরণের ঘটনা অস্বাভাবিক নয়। এর আগেও চোবি নদীতে গণহারে পশু ডুবে মারা যাওয়ার ঘটনা ঘটেছে।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন