বিজ্ঞাপন

নদী রক্ষা আমাদের বেঁচে থাকা-ভালো থাকার চাবিকাঠি

September 14, 2018 | 2:06 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নদী মার্তৃক বাংলাদেশ। এই নদীকে কেন্দ্র করে বেঁচে আছে হাজারও মানুষ। কিছু অসাধু, অসচেতন মানুষের জন্য নদী আজ বিপন্নের পথে। এর প্রভাবে প্রতিবছরই কোনা না কোনো ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তাই আগে নদীকে রক্ষা করতে হবে, নদী রক্ষা পেলে মানুষও রক্ষা পাবে, বলে মন্তব্য করেছেন বিশ্ব নদী দিবস পালন পরিষদের আহবায়ক ডা. মো. আব্দুল মতিন।

তিনি বলেন, নদী রক্ষার মাধ্যমে আমাদের বেঁচে থাকা ও ভাল থাকার মূল চাবিকাঠি রয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদের হল রুমে বিশ্ব নদী দিবস ২০১৮-এর জাতীয় প্রতিপাদ্য ও অনুষ্ঠান প্রস্তুতি বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রিভারাইন পিপল-এর মহাসচিব শেখ রোকন, বুড়িগঙ্গা বাঁচান-এর সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, স্টামফোর্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ডিপার্টমেন্ট অব ইনভাইরনমেন্ট-এর প্রফেসর ডা. আহমেদ কামরুল জামাল, সিরাজুল ইসলাম, মিহির চৌধুরী ও আলতাফ হোসেনসহ অনেকে।

সংবাদ সম্মেলনে বক্তরা বলেন, ২০০৫ সাল থেকে সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। এবার বিশ্বে প্রায় ৭০টি দেশে দিবসটি পালিত হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), জাতীয় নদী রক্ষা আন্দোলন, গঙ্গা বাঁচাও আন্দোলনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আলাদা ও যৌথভাবে বাংলাদেশে দিবসটি পালন করা হয়।

বিশ্বব্যাপী নদী দিবস পালনের লক্ষ্য সম্পর্কে এই কর্মসূচির চেয়ারম্যান অ্যাঞ্জেলো বলেছেন, বিশ্ব নদী দিবস পালন হচ্ছে নদী বা সারা পৃথিবীর পানি প্রবাহ সমূহকে গুরুত্ব সহকারে মূল্যায়ন করা, এই দিনটিতে নদীর বহুমুখী গুরুত্বকে তুলা ধরা।

বিজ্ঞাপন

বক্তরা আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তথা সরকার নদী বাঁচাতে আন্তরিক। তার জন্য নদী টাস্কফোর্স ও নদী রক্ষা কমিশন তৈরি করা হয়েছে। কিন্তু গত ১০ বছরে একটি নদীও পুরোপুরি উদ্ধার হয়নি। আমরা বিশ্বাস করি-সরকার ইচ্ছা করলে নদী রক্ষা পাবে।

চলতি মাসে বৈশ্বিক পর্যায়ে নদী দিবস হচ্ছে ২৩ সেপ্টেম্বর আর কেন্দ্রীয় পর্যায়ে পালন করা হবে ২২ সেপ্টেম্বর।

এবারে নদীরক্ষা দিবসরের মূল প্রতিপাদ্য বিষয় হিসাবে বাংলাদেশের নদীকর্মী ও নাগরিক সমাজের নির্ধারিত প্রতিপাদ্য শ্লোগানটি হচ্ছে, ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর, কারণ যথেষ্ট বালু উত্তোলন, নদী ধ্বংসের অন্যতম প্রধান কারণ।

সারাবাংলা/এআই/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন