বিজ্ঞাপন

নভেম্বরে তফসিল, ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন

August 16, 2018 | 3:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হেলালুদ্দীন আহমেদ। বৃহস্পতিবার (১৬ আগস্ট) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশনে এক বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৮০ শতাংশ প্রস্তুতি শেষ হয়েছে। আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট অনুষ্ঠিত হবে, এটা ধরে নিয়েই কমিশন কাজ করছে। বাকিটা ইসির কমিশন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার ইসির কমিশন বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলাদা একটি কমিশন সভা হবে। সেখানে তিনশ আসনের ভোটার তালিকা, ভোটকেন্দ্র, ব্যালট পেপার, নির্বাচনী সামগ্রী কেনাকাটা, নির্বাচনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ এবং নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও নির্বাচন কর্মকর্তা, পোলিং অফিসার, প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়েও আলোচনার দরকার রয়েছে। আবার নির্বাচনে যারা আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করবেন, তাদের কর্তৃত্ব কতটুকু হবে; জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, কার কী ভূমিকা থাকবে- এসব বিষয় নিয়ে পরবর্তী সভায় আলোচনা করে সবাইকে জানানো হবে। এসব বিষয়গুলো নিয়ে পরবর্তী কমিশন সভায় আলোচনা হবে।’

বিজ্ঞাপন

হেলালুদ্দীন আহমেদ বলেন, এরই মধ্যে আমাদের ভোটার তালিকার কাজ শেষ হয়েছে। তিনি বলেন, ‘আমাদের ৪২ হাজার ভোটকেন্দ্র আছে, আরও ৫ হাজার ভোটকেন্দ্র বাড়তে পারে। এগুলোর খসড়া তালিকা জেলা-উপজেলা পর্যায় থেকে প্রকাশ করা হয়েছে।’ তিনি আরও বলেন, যারা কমিশনের স্টেকহোল্ডার আছেন, তারা এগুলো দেখবেন। এতে কোনো আপত্তি থাকলে শুনানি নেওয়া হব এবং সরেজমিনে তদন্ত করে নিস্পত্তি করে গেজেট আকারে প্রকাশ করে কমিশনে পাঠানো হবে।

ইসি সচিব বলেন, আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে গঠিত সংগঠন ফেম্বোসা সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। এ বিষয়টি নিয়ে কমিশন সভায় আলোচনা হয়েছে।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন