বিজ্ঞাপন

নাইজেরিয়ার নির্বাচন এক সপ্তাহ পেছাল

February 16, 2019 | 10:21 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন এক সপ্তাহ পেছান হয়েছে। শনিবার (১৬ ফেব্রুয়ারি) এই নির্বাচনে ভোটগ্রহণের কথা ছিল।

তবে ভোটগ্রহণ শুরুর মাত্র পাঁচ ঘণ্টা আগে দেশটির স্বাধীন জাতীয় নির্বাচন কমিশন ভোটগ্রহণ পেছানোর এই ঘোষণা দেয়। কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু বলেন, ‘কিছু কারণে নির্ধারিত সময়সূচি অনুযায়ী নির্বাচন করা সম্ভব নয়।’

নাইজেরিয়ার রাজধানী আবুজার নির্বাচন কমিশনের প্রধান কার্যালয়ে এক জরুরি বৈঠকের পর এই ঘোষণা দেওয়া হয়। আগামী ২৩ ফেব্রুয়ারি এই নির্বাচনে ভোটগ্রহণের নতুন দিন ঠিক করা হয়েছে।

বিজ্ঞাপন

কেন নির্বাচন পেছান হলো, তার জবাবে নির্বাচন কমিশনের প্রধান বলেন, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পথে কিছু প্রতিবন্ধকতা থাকায় এক সপ্তাহের জন্য ভোটগ্রহণ পিছিয়ে দেওয়া হয়েছে। নির্বাচনের মান ঠিক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। তবে এ বিষয়ে এর চেয়ে বেশি কিছু বলতে তিনি রাজী হননি।

এর আগে গত দুই সপ্তাহ ধরে দেশটির বিভিন্ন স্থানে নির্বাচন কমিশনের অফিস পুড়িয়ে দেওয়া হয়েছে। যার কারণে পুড়ে গেছে কয়েক হাজার ইলেকট্রনিক স্মার্ট কার্ড ও ভোটার কার্ড। এছাড়া নাইজেরিয়ার বিভিন্ন প্রদেশে নির্বাচনি সামগ্রীর সংকটের কথাও জানা গেছে।

তবে বিবিসি বলছে, ভোটগ্রহণ স্থগিত করা বা পেছান নাইজেরিয়ার জন্য নতুন কিছু নয়। ২০১১ এবং ২০১৫ সালের নির্বাচনও বেশ কয়েকদিনের জন্য পেছান হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন