বিজ্ঞাপন

নানা আয়োজনে পালিত হবে হুমায়ূনের জন্মদিন

November 11, 2018 | 1:03 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ুন আহমেদের ৭০তম জন্মদিন ১৩ নভেম্বর। এ উপলক্ষে বরাবরের মতো চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘ হুমায়ূন মেলা’।

সপ্তমবারের মতো এই আয়োজন শুরু হবে ১৩ নভেম্বর সকাল ১১টা ৫ মিনিটে। হিমুপ্রেমিরা হলুদ পাঞ্জাবী গায়ে দিয়ে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবেন। এসময় উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য-সহ বিভিন্ন অঙ্গণের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা।

বিজ্ঞাপন

উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ুন আহমেদের লেখা গান। হুমায়ূন আহমেদ স্মরণে স্মৃতিকথা বলবেন বিশিষ্টজনরা। নৃত্য পরিবেশন করবে চ্যানেল আই সেরা নাচিয়ে ও অন্যান্য নৃত্যশিল্পীরা। আরো থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি। মেলার স্টুলগুলোতে থাকবে হুমায়ুন আহমেদের বই, হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডি। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাংকন করবে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভুমি।

এছাড়া চ্যানেল আইয়ের পর্দায় হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান শুরু হবে সকাল ৭.৩০ মিনিটে ‘গানে গানে সকাল শুরু’ প্রচারের মধ্য দিয়ে। এ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা চলচ্চিত্র ও নাটকের গানগুলো সরাসরি গাইবে সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। বিকেল ৩.০৫ মিনিটে দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। এছাড়া অন্যান্য টেলিভিশন চ্যানেলেও হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচারিত হবে।

উল্লেখ্য, ১২ নভেম্বর রাত ১২.০১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করবেন পরিবারের সদস্যরা। ১৩ নভেম্বর নূহাশ পল্লীতে থাকবে বিশেষ অনুষ্ঠান।

বিজ্ঞাপন

এছাড়া ১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক্মিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেয়া হবে। এ বছর এই পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক রিজিয়া রহমান এবং নবীন শ্রেনীতে ফাতিমা রুমি।

বাংলা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই মারা যান।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন